পুঁজিবাজার সংস্কারের তাগিদ: বাধা কোথায়?

কথায় আছে- সময়ের এক ফোঁড়, অসময়ের দশ ফোঁড়। সঠিক সময়ে সঠিক কাজটি করার ক্ষেত্রেই কথাটি ব্যবহৃত হয়। মানুষের কাছে সময়ের গুরুত্ব অসীম। অনেক ক্ষেত্রে একপলক সময়েই ঘটে যেতে পারে বড় ধরনের কিছু। তাই সময়ের ব্যবহার সম্পর্কে সচেতন না হয়ে আধুনিক মানুষ উন্নতি করতে পারে না। সুতরাং সময়ের কাজটি সময়েই করতে হয়।

সম্প্রতি অর্থমন্ত্রী পুঁজিবাজার, ব্যাংক, অ-ব্যাংক, রাজস্ব, শিক্ষাসহ সব ক্ষেত্রেই সংস্কার আনার তাগিদ দিয়ে বলেন, ‘আমরা যদি সংস্কার না আনি তাহলে পিছিয়ে থাকব। অন্য দেশ এ সব কাজ ২৫ বছর আগেই করেছে। আমরা কোনো কিছুতেই হাত দিতে পারিনি।’  গত ৬ নভেম্বর সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

তার এই বক্তব্যের প্রতি সমর্থন জানিয়েও প্রশ্ন রাখতে চাই আমরা কেনো পারছি না, বাধা কোথায়? এছাড়া এসব সংস্কার করার জন্য আমরা আর কত সময় ব্যয় করবো? এতে কি আমাদের সময়ের অপচয় হচ্ছে না? বিশেষ করে বাংলাদেশের পুঁজিবাজারে সংস্কারের কথা দীর্ঘদিন ধরেই বলা হচ্ছে। কিন্তু কাজটি হচ্ছে না। এতে নানা ধরনের সংকট তৈরি হচ্ছে। অনিয়ম কারসাজি হচ্ছে। বাজারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। শেষ পর্যন্ত যা দেশ ও মানুষেয়রই ক্ষতি।এ কারণে আর কালক্ষেণ না করে এখনই এ বিষয়ে মনোযোগ দেয়া প্রয়োজন।

Tagged