পরিচালকদের শেয়ার কেনা নিশ্চিত হওয়া প্রয়োজন

বাংলাদেশ সিকিউরিটজ অন্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) তথ্যানুসারে, বর্তমানে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩০ শতাংশ শেয়ার নেই—এমন কোম্পানির সংখ্যা ৪২টি। এরই মধ্যে কোম্পানিগুলোর কাছে ন্যূনতম শেয়ার ধারণের আল্টিমেটামের বিষয়ে কমিশনের পক্ষ থেকে চিঠি দেয়া হয়েছে। বিএসইসির নির্দেশনা অনুযায়ী, এ বছরের ২৯ জুলাই থেকে ১৫ দিনের মধ্যে শেয়ার ধারণের কার্যক্রম শুরু করার ঘোষণা দিতে হবে। ৬০ দিনের মধ্যে সংশ্লিষ্ট কোম্পানিগুলোর উদ্যোক্তা ও পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ সম্পন্ন করতে হবে।

এর আগে চলতি বছরের ২ জুলাই পুঁজিবাজারে তালিকাভুক্ত ২২টি কোম্পানির ৬১ জন পরিচালককে ৪৫ দিনের মধ্যে ব্যক্তিগতভাবে ২ শতাংশ শেয়ার ধারণের আল্টিমেটাম দিয়েছিল বিএসইসি। এ সময়ের মধ্যে ২ শতাংশ শেয়ার ধারণ না করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে জানায় কমিশন। তবে কোম্পানির স্বতন্ত্র পরিচালকরা এ নির্দেশনার বাইরে থাকবেন।

বিএসইসির এই নির্দেশনা বর্তমান পুঁজিবাজারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই এটি নিশ্চিত করা প্রয়োজন। বিভিন্ন ক্ষেত্রে লাগামহীন অনিয়ম করে চলছেন পুঁজিবাজারে তালিকাভুক্ত অনেক কোম্পানির পরিচালক। তাদের এই অনিয়মের ফলে বাজারের অস্থিরতা কমছে না। এখন সময় এসেছে এ অস্থিরতা নিরসনের।

Tagged