পতনের বাজারেও স্ট্যান্ডার্ড সিরামিকের আকাশছোঁয়া দর

নিজস্ব প্রতিবেদক:

একের পর এক ধস নামছে পুঁজিবাজারে। আগ্রাসী পতন থেকে বাদ যাচ্ছে না ভালো কোম্পানির শেয়ারও। অন্যদিকে হু-হু করে বাড়ছে স্বল্প মূলধনী স্ট্যান্ডার্ড সিরামিকের শেয়ার দর। বাজার কর্তৃপক্ষের একাধিক নোটিসের জবাবে কোম্পানিটি জানায়, তাদের কাছে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই। তাই দর বাড়ার কারণ জানে না তারা।

১৯৯৬ সালে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটি বিগত ২৩ বছরে বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দিয়েছে মাত্র ৫ বার। মোট ডিভিডেন্ডের পরিমাণ ৩২ শতাংশ।

‘বি’ ক্যাটাগরির কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০ কোটি, পরিশোধিত মূলধন মাত্র ৬ কোটি ৪৬ লাখ ১০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১ কোটি ৭৪ লাখ ১০ হাজার টাকা।

গত বছরের ১০ জানুয়ারি কোম্পানির শেয়ারের দর ছিল ১৬৯ টাকা ৩০ পয়সা এবং গতকাল ৮ জানুয়ারি কোম্পানির শেয়ারের সর্বশেষ দর ছিল ৭৩১ টাকা ৩০ পয়সা। এক বছরে কোম্পানির শেয়ারের দর বেড়েছে ৫৬২ টাকা। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৪ বারের নোটিশে কোম্পানিটি জবাব দেয় হঠাৎ দর বাড়ার কোনো কারণ  জানে না তারা। তাদের কাছে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

এদিকে কোম্পানির পরিচালক-উদ্যোক্তাদের হাতে রয়েছে ২৮ দশমিক ৫০ শতাংশ শেয়ার। বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৬৮ দশমিক ৬০ শতাংশ শেয়ার।

স্বল্পমূলধনী এই কোম্পানির বিগত বছরগুলোতে তেমন কোনো রপ্তানি-বাণিজ্যের খবরও জানা যায়নি। এরপরও বেড়ে চলছে শেয়ারের দর। বিনিয়োগকারীরা মনে করেন, নিশ্চই কোনো কারসাজি চক্রের খেলায় এ শেয়ারের দর বাড়ছে।

এসএমজে/২৪/রা

Tagged