ন্যূনতম শেয়ার ধারণ নেই ৪১ কোম্পানির: বিএসইসির কঠোর থাকাই  কাম্য

কথায় আছে- সোজা আঙুলে ঘি না উঠলে আঙুল বাঁকাতে হয়। বর্তমানে এমন নীতিতেই চলা উচিত পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)।

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪১ কোম্পানির উদ্যোক্তা-পরিচালকেরা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করছেন না। এবার এসব কোম্পানির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে যাচ্ছে বিএসইসি। সর্বশেষ আগস্ট শেষের শেয়ারধারণ সংক্রান্ত তথ্য থেকে এ পরিসংখ্যান পাওয়া গেছে। বিএসইসি ও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে বলে সংবাদমাধ্যমে খবর হয়।

নিয়ম অনুযায়ী তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিতভাবে সব সময় ৩০ শতাংশ শেয়ার ধারণ করা বাধ্যতামূলক। অথচ এ আইন লঙ্ঘন করে চলেছে ৪১ কোম্পানি।

উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ ছাড়াও পরিচালকদের এককভাবে স্ব স্ব কোম্পানির ন্যূনতম ২ শতাংশ শেয়ারধারণও বাধ্যতামূলক। এককভাবে ন্যূনতম শেয়ারধারণে ব্যর্থ হওয়ায় ২০ সেপ্টেম্বর তালিকাভুক্ত ৯ কোম্পানির ১৭ পরিচালকের পদ শূন্য ঘোষণা করে বিএসইসি। এবার সম্মিলিত শেয়ারধারণে ব্যর্থ কোম্পানিতে নতুন পরিচালক বসানোসহ বিএসইসির পক্ষ থেকে আইনি বিভিন্ন পদক্ষেপ গ্রহণের চিন্তাভাবনা ও প্রস্তুতি শুরু হয়েছে। বিএসইসির এই পদক্ষেপ পুঁজিবাজারের স্বার্থ রক্ষা করবে বলে আমরা মনে করি। তাই এই বিষেয় নিয়ন্ত্রক সংস্থা কঠোর অবস্থানে থাকবে, এমনটিই আমাদের প্রত্যাশা।

Tagged