নিয়ম রক্ষার চিঠি দিয়ে কারসাজি বন্ধ করা অসম্ভব

পুঁজিবাজারের প্রাথমিক নিয়ন্ত্রক সংস্থা স্টক এক্সচেঞ্জগুলো মনে করছে, অনেক কোম্পানিতে কারসাজি হচ্ছে। তাই নিয়ম রক্ষার্থে কোম্পানিগুলোর অস্বাভাবিক দাম বৃদ্ধির কারণ জানতে চেয়ে একাধিকবার চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধির পেছনে কোনো মূল্য সংবেদশীল তথ্য আছে কিনা জানাতে চাওয়া হয়। কিন্তু কোম্পানিগুলো স্বীকার করেনি, যে দাম বাড়ার কারণ আছে। বরং সবকটি কোম্পানি জানিয়েছে, কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধির পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই। এটি একটি মুখস্ত বিষয়। দিনের পর দিন এভাবেই চলছে। এই নিয়ম রক্ষার চিঠি দিয়ে কারসাজি বন্ধ করা যাবে না। দরকার আরও কার্যকর কোনো ব্যবস্থা।

গত দুই মাস ধরে পুঁজিবাজারে একাধিক চক্র কারসাজি চালিয়ে আসলেও টনক নড়ছে না পুঁজিবাজারের প্রধান নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের। তাই কারসাজি চক্রের বিরুদ্ধে নেওয়া হচ্ছে না কোনো ব্যবস্থাও।

ইস্যু মূল্যের নিচে থাকা কোম্পানি বসুন্ধরা পেপার মিলসের দাম বৃদ্ধি নিয়ে তদন্ত কমিটি গঠন করেছে সংস্থাটি। এর পেছনে কোনো কারসাজি হচ্ছে কি না তাও খতিয়ে দেখা হচ্ছে। আইপিওর বুক বিল্ডিং পদ্ধতিতে ৮০ টাকা মূল্যে শেয়ার ছেড়ে পুঁজিবাজার বাজার থেকে অর্থ উত্তোলন করে কোম্পানিটি। ফলে শেয়ারটিতে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হয়েছেন বিনিয়োগকারীরা।

পুঁজিবাজারে কারসাজি এখন ক্যাসিনোকাণ্ডকেও হার মানিয়েছে। যেখানে খালি চোখে দেখা যাচ্ছে শেয়ারের কারসাজি হচ্ছে। সেখানে বিএসইসি নীরব ভূমিকা পালন করছে। নিয়ন্ত্রক সংস্থার উচিত দ্রুত এসব কোম্পানির শেয়ারের লেনদেন বন্ধ করে দিয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া।

Tagged