নিরীক্ষা প্রতিষ্ঠানকে নিষিদ্ধ ঘোষণা: পুঁজিবাজারের স্বার্থে কঠোরতাই কাম্য

পুঁজিবাজারে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে ‘আহমেদ জাকের অ্যান্ড কোং’ নামের নিরীক্ষা প্রতিষ্ঠানকে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত বুধবার প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

বিএসইসির এ–সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, সম্প্রতি পুঁজিবাজারের চারটি মিউচুয়াল ফান্ডের প্রায় ১৫৮ কোটি আত্মসাতের যে ঘটনা ঘটেছে, সেখানে চারটি তহবিলেরই নিরীক্ষার দায়িত্বে ছিল প্রতিষ্ঠানটি। তহবিলগুলো হলো ইউএফএস–আইবিবিএল শরিয়া ইউনিট ফান্ড, ইউএফএস–পপুলার লাইফ ইউনিট ফান্ড, ইউএফএস–পদ্মা লাইফ ইসলামিক ইউনিট ফান্ড ও ইউএফএস–ব্যাংক এশিয়া ইউনিট ফান্ড। এসব ফান্ড বা তহবিলের ব্যবস্থাপনার দায়িত্বে ছিল ইউনিভার্সেল ফাইন্যান্সিয়াল সলিউশনস (ইউএফএস)।

বিএসইসি বলছে, সংস্থাটির প্রাথমিক তদন্তে এসব তহবিলের নিরীক্ষাকালে নিরীক্ষা প্রতিষ্ঠান আহমেদ জাকের অ্যান্ড কোংয়ের অপেশাদারত্বের প্রমাণ মিলেছে। এ কারণে প্রতিষ্ঠানটিকে ইউএফএসের ব্যবস্থাপনায় থাকা সব মিউচুয়াল ফান্ডের নিরীক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পাশাপাশি শেয়ারবাজারে তালিকাভুক্ত সব কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের নিরীক্ষা কার্যক্রম থেকে প্রতিষ্ঠানটিকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে জানিয়েছে বিএসইসি।

আমরা মনে করি পুঁজিবাজারের স্বার্থে নিয়ন্ত্রক সংস্থার কঠোর পদক্ষেপই কাম্য। কারণ কতপয় ব্যক্তির জন্য পুঁজিবাজারের ভাবমূর্তি নষ্ট হওয়া কাম্য নয়।

Tagged