নতুন শর্ত দেয়া হয়েছে বীমা কোম্পানির শেয়ারহোল্ডার পরিচালক হতে

নিজস্ব প্রতিবেদক:
দেশের বীমা কোম্পানির শেয়ারহোল্ডার পরিচালক হওয়ার ক্ষেত্রে বীমা কোম্পানির পরিচালক নির্বাচন বিধিমালা ২০২১ প্রণয়ন করা হচ্ছে। নতুন বিধিমালা অনুযায়ী, বীমা কোম্পানির শেয়ারহোল্ডার পরিচালক হতে ন্যূনতম একবছর শেয়ার ধারণ করতে হবে।

নতুন বিধিমালা প্রণয়নের লক্ষ্যে আগামী বুধবার (৫ মে) স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠকে বসছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। বৈঠকে নতুন বিধিমালাসহ বীমা খাতে শৃঙ্খলা ফেরাতে আরও দুটি বিধি-প্রবিধি নিয়ে আলোচনা হবে।

আইডিআরএর চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন আজ একটি নিউজ পোর্টালকে এ কথা জানান। তিনি বলেন, বীমা খাতের উন্নয়ন এবং শৃঙ্খলা ফেরাতে বীমাকারীর পরিচালক নির্বাচন বিধিমালা, পরিদর্শন ও তথ্য চাইবার ক্ষমতা প্রবিধানমালা, ২০২১ এবং জীবন বীমাকারীর উদ্বৃত্ত বণ্টন প্রবিধানমালা-২০২১ প্রণয়নের উদ্যোগ নিয়েছি।
ড. মোশাররফ হোসেন বলেন, আমরা একটি খসড়া চূড়ান্ত করেছি। স্টেক হোল্ডারদের সাথে আলোচনার পর এগুলো গেজেট আকারে প্রকাশের জন্য অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠাবো।
আইডিআরএ সূত্র জানায়, বীমাকারীর পরিচালক নির্বাচন বিধিমালা, ২০২১ –তে পরিচালকদের শেয়ারধারণের সময় ছয় মাস থেকে বাড়িয়ে ১ বছর করা হচ্ছে। এতে একজন শেয়ারহোল্ডারকে পরিচালক নির্বাচনে অংশগ্রহণ করতে হলে ন্যূনতম এক বছর বীমা প্রতিষ্ঠানটির শেয়ার ধারণ করতে হবে।

অন্যদিকে জীবন বীমা খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে জীবন বীমাকারীর উদ্বৃত্ত বণ্টন প্রবিধানমালা ২০২১ –তে পলিসিহোল্ডার এবং শেয়ারহোল্ডার ফান্ড আলাদা করাসহ আরও বিভিন্ন প্রস্তাবনা প্রবিধানমালায় সংযোজন করা হয়েছে।

এ ছাড়াও বীমা প্রতিষ্ঠান থেকে তথ্য চাওয়ার এবং পরিদর্শন কার্যক্রম জোরদার করার জন্য প্রণয়ন করা হচ্ছে পরিদর্শন ও তথ্য চাহিবার ক্ষমতা প্রবিধানমালা, ২০২১। বীমা প্রতিষ্ঠান যথাসময়ে তথ্য সরবরাহ না করলে অথবা পরিদর্শন কার্যক্রমে অসহযোগিতা করলে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়ার বিষয় উল্লেখ করা হয়েছে এই প্রবিধানে।
এসএমজে/২৪/রা

Tagged