দীর্ঘমেয়াদি অর্থায়নের জন্য ব্যাংক নয়, পুজিবাজারই উত্তম

বিশ্বব্যাপী অর্থনীতির বড় একটি রীতি হচ্ছে- ব্যাংক দেবে চলতি মূলধন, আর মূল অর্থায়ন হবে পুঁজিবাজারের মাধ্যমে। কিন্তু বাংলাদেশ রয়েছে ঠিক উল্টো পথে। দেশের ব্যবসায়ী ও শিল্পপতিরা তাঁদের প্রকল্প বাস্তবায়নের অর্থ জোগাতে ব্যাংক খাতকেই বেছে নিচ্ছেন। এতে সমস্যা হচ্ছে দুই দিকেই। একদিকে ব্যাংক খাত দীর্ঘমেয়াদি ঋণ দিয়ে গ্রহীতাদের ঋণখেলাপি হওয়ার ঝুঁকি বাড়াচ্ছে, অন্যদিকে পুঁজিবাজার অর্থায়নের ক্ষেত্রে অগভীর বা অব্যবহৃত থেকে যাচ্ছে।

দীর্ঘমেয়াদি অর্থায়নের জন্য পুঁজিবাজারকে বেছে নেওয়ার ক্ষেত্রে আস্থার সংকট রয়েছে। সরকারি দপ্তরের প্রতিনিধিরাই এ কথা বলেছেন। আবার বন্ড ছাড়লেও বাজারে তা বিক্রি হবে না বলে আশঙ্কা করেছেন কেউ কেউ। পাল্টা যুক্তিও এসেছে। তা হলো, বাজারে পণ্য থাকলে বিক্রি হবেই।

ব্যাংক চলতি মূলধন দেবে আর পুঁজিবাজার দেবে দীর্ঘমেয়াদি অর্থায়ন—এ অবস্থা তৈরি হলে ব্যাংক ও পুঁজিবাজার উভয় খাতের জন্যই মঙ্গলজনক হয়। ব্যাংক এখন শুধু দীর্ঘমেয়াদি ঋণই দিচ্ছে না, বড় বড় ব্যবসায়িক গোষ্ঠীর ঋণ পুনঃ তফসিলও করে দিচ্ছে। জনগণের আমানতের অর্থের নয়-ছয়সহ সুদ মওকুফের ঘটনাও কম নয়। এ পরিস্থিতি থেকে বের হয়ে আসা জরুরি।

Tagged