ডিএসইর তদন্ত প্রতিবেদন প্রকাশের মেয়াদ বেড়েছে

নিজস্ব প্রতিবেদক:

পুঁজিবাজারের তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি এসিআই লিমিটেডের ভুল মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের ঘটনা অনুসন্ধানের জন্য গঠন করা তদন্ত কমিটির প্রতিবেদন গত রোববার দাখিলের কথা থাকলেও কমিটির পক্ষ থেকে আরো অতিরিক্ত দুদিন সময় চাওয়া হয়। আর এরই সূত্র ধরে ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) কর্তৃপক্ষ প্রতিবেদন দাখিলের মেয়াদ দুদিন বৃদ্ধি করেছে।

গত সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ডিএসইর ওয়েবসাইটে এসিআই লিমিটেডের চলতি বছরের প্রথম প্রান্তিকের(জুলাই-সেপ্টেম্বর ২০১৯)শেয়ার প্রতি আয়(ইপিএস)৫.১৯ টাকা  তথ্য তুলে ধরলেও অথচ কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৫.৯৯ টাকা,এ ভুল তথ্যের আদলে কোম্পানিটির শেয়ার দর বাড়তে থাকে বিধায় বিনিয়োগকারীরা এসিআই কোম্পানির শেয়ারে পুঁজি বিনিয়োগ করলে পরবর্তীতে যখন ডিএসইর পক্ষ থেকে ভুল সংশোধন করে তখন বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্থ হয়েছে বলে অভিযোগ ওঠে।

ঘটনার দায়ে ডিএসইর মার্কেট অপারেশন্স বিভাগের ইনচার্জ ও সহকারী মহাব্যবস্থাপক সাইদ মাহমুদ জুবায়েরকে বরখাস্ত করা হয়।তার পরিবর্তে ডিএসইর সিনিয়র ম্যানেজার কামরুন্নাহারকে বিভাগটির দায়িত্ব দেয়া হয়।সেই সাথে বিষয়টির সুষ্ঠু তদন্তের জন্য তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।ডিএসইর মহাব্যবস্থাপক ও অভ্যন্তরীণ নিরীক্ষা বিভাগর প্রধান শেখ মোহাম্মদউল্লাহকে কমিটির প্রধান করে গঠিত কমিটির অন্যান্য সদস্যরা হলেন- ডিএসইর সার্ভিলেন্স বিভাগের সহকারী মহাব্যবস্থাপক আব্দুল লতিফ এবং কমন সার্ভিস বিভাগের সহকারী মহাব্যবস্থাপক আব্দুল ওয়াহিদ।কমিটিকে ১৭ নভেম্বরের মধ্যে তাদের প্রতিবেদন জমা দিতে বলা হলেও ব্যর্থ হয় কমিটিটি।

এর আগেও ডিএসইর ওয়েবসাইটে এমন গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশে ভুল হয়েছিল যার ফলে বিনিয়োগকারীরা ক্ষতির সম্মুখীন হন।

উল্লেখ্য, এসিআই এর ভুল তথ্য প্রকাশের দুদিন পর গত ১৪ নভেম্বর আবারো ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশের ক্ষেত্রে ভুল করা হয়েছে।

Tagged