ডিএসইর পর্ষদ পুনর্গঠন করল বিএসইসি

এসএমজে ডেস্ক

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ পুনর্গঠন করা হয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) গতকাল রোববারের সভায় ডিএসইতে নতুন সাত স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়। এর মাধ্যমে ডিএসইর পর্ষদ পুনর্গঠন করেছে বিএসইসি। সভা শেষে বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তিতে সাত স্বতন্ত্র পরিচালক নিয়োগের বিষয়টি জানানো হয়।

বিএসইসির পক্ষ থেকে ডিএসইতে যে সাত স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে, তাঁরা হলেন ডিএসইর সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও মালদ্বীপ ইসলামি ব্যাংকের চেয়ারম্যান কে এ এম মাজেদুর রহমান, আর্মি ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের মহাপরিচালক মো. কামরুজ্জামান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব নাহিদ হোসেন, সেনা কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মফিজুল ইসলাম রাশেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির বিভাগের অধ্যাপক ও সিরডাপের গবেষণা পরিচালক মো. হেলালউদ্দিন, মেটলাইফ বাংলাদেশের সাবেক মহাব্যবস্থাপক সৈয়দ হাম্মাদুল করীম ও বাংলাদেশ ডাটা সেন্টার ও ডিজাস্টার রিকভারি সাইটের ব্যবস্থাপনা পরিচালক মো. ইসহাক মিয়া।

ডিএসইর পর্ষদ পুনর্গঠনসংক্রান্ত বিএসইসির বিজ্ঞপ্তিতে বলা হয়, সাধারণত ডিএসইর নমিনেশন অ্যান্ড রেমুনারেশন কমিটির (এনআরসি) প্রস্তাবের ভিত্তিতে বিএসইসির পক্ষ থেকে স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা হয়। কিন্তু সংস্থাটির স্বতন্ত্র পরিচালকেরা পদত্যাগ করায় বর্তমানে এনআরসির কার্যক্রম নেই। এই কমিটি কার্যকর না থাকায় ডিএসইর পক্ষ থেকে স্বতন্ত্র পরিচালক নিয়োগের প্রস্তাব বিএসইসিতে দাখিলের সুযোগ নেই। এ ছাড়া স্বতন্ত্র পরিচালক না থাকায় ডিএসইর পরিচালনা পর্ষদও আইন অনুযায়ী পূর্ণাঙ্গ ও কার্যকর নয়। এ অবস্থায় পুঁজিবাজারের উন্নয়ন ও বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় বিএসইসির পক্ষ থেকে পর্ষদে স্বতন্ত্র পরিচালক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশের রাজনৈতিক পটপরিবর্তনের পর গত ১৯ আগস্ট বিএসইসির চেয়ারম্যানের দায়িত্ব নেন সাবেক ব্যাংকার খন্দকার রাশেদ মাকসুদ। দায়িত্ব নেওয়ার পর দেশের দুই স্টক এক্সচেঞ্জের সব স্বতন্ত্র পরিচালকদের পদত্যাগের মৌখিক নির্দেশনা দেয় বিএসইসি। সেই নির্দেশনা অনুযায়ী, দুই স্টক এক্সচেঞ্জের সব স্বতন্ত্র পরিচালক পদত্যাগ করেন। তাতে কার্যত অকার্যকর হয়ে পড়ে স্টক এক্সচেঞ্জ দুটির পর্ষদ। এ অবস্থায় গতকাল কমিশন সভায় স্বতন্ত্র পরিচালক নিয়োগের মাধ্যমে ডিএসইর পর্ষদ পুনর্গঠন করা হয়।

ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী, ডিএসইর পর্ষদ ১৩ সদস্যের। এর মধ্যে সাতজন বা সংখ্যাগরিষ্ঠ স্বতন্ত্র পরিচালক। চারজন শেয়ারধারী পরিচালক, একজন কৌশলগত বিনিয়োগকারীর পক্ষ থেকে নিযুক্ত পরিচালক। আর পদাধিকার বলে সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালকও পর্ষদ সদস্য। এই ১৩ জনের সমন্বয়ে পরিচালিত হয় পর্ষদের কার্যক্রম।