ডিএসইর নতুন চেয়ারম্যান মমিনুল ইসলাম

এসএমজে ডেস্ক

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আইপিডিসি ফাইন্যান্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম। গত বৃহস্পতিবার সংস্থাটির পুনর্গঠিত পর্ষদের প্রথম সভায় তাঁকে চেয়ারম্যান নির্বাচিত করা হয়। ডিএসইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ডিএসইতে সাতজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয়। তাঁদেরই একজন ছিলেন মমিনুল ইসলাম। নিয়ম অনুযায়ী, স্বতন্ত্র পরিচালকদের মধ্য থেকেই সংস্থাটির চেয়ারম্যান নির্বাচিত হন। সেই অনুযায়ী, পুনর্গঠিত পর্ষদের প্রথম সভায় স্বতন্ত্র পরিচালকদের মধ্য থেকে চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রাজধানীর নিকুঞ্জে ডিএসই ভবনে বৃহস্পতিবার বেলা তিনটায় অনুষ্ঠিত পর্ষদ সভায় স্বতন্ত্র পরিচালকদের মধ্য থেকে চেয়ারম্যান হতে আগ্রহীদের নাম জানতে চাওয়া হয়। এ সময় নবনিযুক্ত দুজন স্বতন্ত্র পরিচালক তাঁদের আগ্রহ প্রকাশ করেন। তাঁরা হলেন আইপিডিসির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম ও আর্মি ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান। এক পদে দুজন আগ্রহ প্রকাশ করায় পরে পর্ষদ সদস্যরা গোপন ভোটের মাধ্যমে মমিনুল ইসলামকে চেয়ারম্যান নির্বাচিত করেন।

ডিএসইর সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মমিনুল ইসলাম ২০১২ সালে মাত্র ৩৫ বছর বয়সে সর্বকনিষ্ঠ ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসিতে যোগ দেন। চলতি বছরের জানুয়ারি পর্যন্ত তিনি প্রতিষ্ঠানটির এমডি ও প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেন। মমিনুল ইসলাম ১৯৯৯ সালে চট্টগ্রামে আমেরিকান এক্সপ্রেস ব্যাংকে তাঁর কর্মজীবন শুরু করেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ১৯৯২ সালে তিনি ঝিনাইদহ ক্যাডেট কলেজ থেকে সম্মিলিত মেধাতালিকায় দ্বিতীয় স্থানসহ এসএসসি ও ১৯৯৪ সালে একই কলেজ থেকে মেধাতালিকায় স্থানসহ এইচএসসি পাস করেন। ১৯৯৮ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট বা আইবিএ থেকে স্নাতক পাস করেন। সবশেষে ২০১৭ সালে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ভাইস চ্যান্সেলর স্বর্ণপদকসহ স্নাতকোত্তর সম্পন্ন করেন।

আইপিডিসির ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব ছেড়ে মমিনুল ইসলাম সিলিংক অ্যাডভাইজরি নামে একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন। প্রতিষ্ঠানটি কৌশলগত আর্থিক উপদেশ, বিনিয়োগ, সম্পদ ব্যবস্থাপনা এবং কৌশলগত রূপান্তরে কাজ করে।

এদিকে প্রথম সভা ও চেয়ারম্যান নির্বাচনের মধ্য দিয়ে দেশের পরিবর্তিত পরিস্থিতিতে ডিএসইর নতুন পর্ষদ দায়িত্ব শুরু করেছে বৃহস্পতিবার থেকে। গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে দেশের রাজনৈতিক পটপরিবর্তনের পর ডিএসইর পর্ষদও অকার্যকর হয়ে পড়ে। নতুনভাবে পুনর্গঠনের পর সেটির যাত্রা শুরু হলো প্রথম সভার মাধ্যমে। এই সভাতেই বিগত পর্ষদের পরিচালকদের পদত্যাগপত্র গ্রহণ করা হয়।

Tagged