ঝুঁকিপূর্ণ শেয়ারের দর বাড়াটা কিছুতেই কাম্য নয়

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড দীর্ঘ পাঁচ বছরেও আয়ে ফিরতে পারেনি। গত দুই বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের কোনো ডিভিডেন্ড দিতে পারছে না। কোম্পানিটির সম্পদ মূল্যও ঋণাত্মক অবস্থায় রয়েছে। উৎপাদন কার্যক্রম অকেদিন ধরে বন্ধ।

এরপরও কিছুদিন যাবত কারসাজির কারণে ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে ঝুঁকিপূর্ণ কোম্পানিটির শেয়ারদর। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে একাধিকবার সতর্ক করা হলেও লাগাম টানা যাচ্ছে না দুর্বল এই কোম্পানির শেয়ার দামে। মাত্র ১৮ কার্যদিবসেই দ্বিগুণের বেশি বেড়েছে কোম্পানিটির শেয়ার দর।

কোম্পানিটির শেয়ার দর নিয়ে চিহ্নিত একটি চক্র কারসাজি করছে বলে সংশ্লিষ্ট মহলের অভিযোগ রয়েছে। এ কারণে শেয়ারটির দাম বেপরোয়াভাবে বাড়ছে। কারসাজি ছাড়া দুর্বল ও ঝুঁকিপূর্ণ এই কোম্পানির শেয়ার দর কয়েকদিনের ব্যবধানে দ্বিগুণ হওয়ার মতো কোনো যৌক্তিক কারণ নেই।

এভাবে চলতে থাকলে সাধারণ বিনিয়োগকারীরা বড় ধরনের সংকটে পড়বেন। সুতরাং এখনই বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের ভাবা উচিত। কার্যকর পদক্ষেপ নেওয়া দরকার দ্রুত। যাতে এই শেয়ারে যারা বিনিয়োগ করেছেন, তারা যাতে দ্রুত সচেতন হন। না হলে কারসাজি চক্র বিনিয়োগকারীদের বড় ধরনের সর্বনাশ করবে।

Tagged