জেনে-বুঝে পুঁজিবাজারে বিনিয়োগ করা প্রয়োজন

পুঁজিবাজার অবশ্যই বেশি মুনাফার জায়গা কখনো কখনো। তবে এখানে ঝুঁকিও আছে। তাই বিনিয়োগ করতে হবে জেনে-বুঝে। বেশি মুনাফার আশায় পুঁজিবাজারে মানুষ বিনিয়োগ করে। এখানে বিনিয়োগের আগে জানতে হবে ভালো শেয়ার কোনগুলো। ভালো শেয়ারে বিনিয়োগ করে বড় অংকের মুনাফা না করা গেলেও একেবারে পুঁজি হারানোর ভয় কম থাকে।

ভালো শেয়ার বাছাই করার আগে বিনিয়োগকারীদের জানতে হবে কোম্পানির অতীত ইতিহাস, এর সঙ্গে কারা জড়িত, তাদের ব্যবসায়িক সততা, দক্ষতা, কোম্পানি কি ধরনের পণ্য উৎপাদন করে, সেগুলোর বাজার চাহিদা কেমন, কোম্পানির আর্থিক ভিত্তি কেমন, ঋণ থাকলে মূলধনের কত অংশ, কোম্পানির আয়-ব্যয়, শেয়ারপ্রতি আয়, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ, সম্পদের মূল্য, বছর শেষে তারা কেমন ডিভিডেন্ড দেয়, ডিভিডেন্ড দেওয়ার অতীত রেকর্ড এসব তথ্য বিশ্লেষণ করেই কোম্পানি বাছাই করতে হবে।

কারণ কোম্পানির আর্থিক ভিত্তির বিবরণী দেখলেই বুঝা যাবে এর অবস্থা কেমন। যে কোম্পানির শেয়ার কেনা হবে, তার বর্তমান আয়, বার্ষিক আয়, কোম্পানি নতুন কোনো পরিবর্তন আসছে কি-না। এসব বিষয় দেখেই সবাই চট করে বুঝে ফেলবেন এমন নয়। এর জন্য পুঁজিবাজার বিনিয়োগ বিষয়ে ভালো লেখকদের বই পড়া যেতে পারে। এতে ধারণা সমৃদ্ধ হবে।

Tagged