গেইনারের তালিকায় আবারো স্বল্পমূলধনী কোম্পানি

নিজস্ব প্রতিবেদক:

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দর বৃদ্ধির শীর্ষ দশ কোম্পানির তালিকায় আবারো স্বল্পমূলধনী কোম্পানি। প্রতিনিয়ত কোনো না কোনো স্বল্পমূলধনী কোম্পানি গেইনারের তালিকায় উঠে আসছে।

তালিকার প্রথম স্থানে থাকা সিনোবাংলা ইন্ডাষ্ট্রিজের পরিশোধিত মূলধন মাত্র ১৯ কোটি ৯৯ লাখ ৭০ হাজার টাকা। ‘এ’ ক্যাটাগরিতে থাকা এই কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ১৯৯৯ সালে। ২০১১ সালে (১আরঃ১) রাইট শেয়ার ছাড়া এই কোম্পানিটি প্রথম ডিভিডেন্ড দেয় ২০১৫ সালে (১০% নগদ)। (দেখুন, প্রোফাইল)

তালিকার দ্বিতীয় স্থানে থাকা হাক্কানী পাল্পের পরিশোধিত মূলধন মাত্র ১৯ কোটি টাকা। ‘বি’ ক্যাটাগরিতে থাকা এই কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০০১ সালে। কোম্পানিটি প্রথম ডিভিডেন্ড দেয় ২০১৫ সালে (৫% নগদ)। কোম্পানিটির এই বছর দুই প্রান্তিকেই শেয়ারপ্রতি আয় (ইপিএস) কমেছে। বিগত পাঁচ বছরের আয়ের মধ্যে চার বছরই কোম্পানির আয়ের বিপরীতে লোকসানই হয়েছে। (দেখুন, প্রোফাইল)

তালিকার তৃতীয় স্থানে থাকা খুলনা পেপারের এবছর প্রথম প্রান্তিকের ইপিএস লোকসান হয়েছে ৩৮ পয়সা আর দ্বিতীয় প্রান্তিকের ইপিএসে আয় হয়েছে ১০ পয়সা। ‘বি’ ক্যাটাগরিতে থাকা কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০১৪ সালে। ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি মাত্র ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। (দেখুন, প্রোফাইল)

তালিকার চতুর্থ স্থানে থাকা বাংলাদেশ অটোকারসের পরিশোধিত মূলধন মাত্র ৪ কোটি ৩২ লাখ ৬০ হাজার টাকা। ‘এ’ ক্যাটাগরিতে থাকা এই কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ১৯৮৮ সালে। কোম্পানিটি প্রথম ডিভিডেন্ড দেয় ২০১০ সালে (৫% বোনাস)। (দেখুন, প্রোফাইল)

তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- এমএল ডাইং, সিভিও পেট্রোক্যামিকেল, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, এপেক্স স্পিনিং এবং বিকন ফার্মাসিউটিক্যালস। সূত্র: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

এসএমজে/২৪/বা

Tagged