গুজব রটনাকারীদের চিহ্নিত করতে কমিটি: কার্যকর পদক্ষেপ প্রয়োজন

ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে পুঁজিবাজার নিয়ে গুজব রটনাকারী ব্যক্তিদের চিহ্নিত করতে একটি তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল এ কমিটি গঠন করা হয় বলে সংবাদমাধ্যমের খবের জানা যায়।

তদন্ত কমিটি গঠন সংক্রান্ত বিএসইসির আদেশে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, লিংকড-ইন, ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার নিয়ে নানা ধরনের গুজব ছড়ানো হচ্ছে। বিনিয়োগকারীদের স্বার্থে এ ধরনের গুজব ছড়ানোর সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করা জরুরি। তাই জড়িত ব্যক্তিদের খুঁজে বের করতে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ব্যক্তি ও গোষ্ঠি শেয়ারের দাম হ্রাস-বৃদ্ধি ও কথিত সংবেদনশীল তথ্যসহ নানা বিষয়ে বাজারে গুজব ছড়িয়ে হীন স্বার্থ হাসিলের চেষ্টা করে থাকে। গুজব ছড়ানোর জন্য সামাজিক যোআযোগ মাধ্যমকে নানাভাবে কাজে লাগাচ্ছে কতিপয় দুষ্কৃতিকারী। এরা নিজেদের ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট থেকে যেমন এসব গুজব ছড়াচ্ছে, তেমনই ফেসবুক ও হোয়াটসঅ্যাপের নানা গ্রুপের মাধ্যমেও এসব অপকর্ম করে চলেছে। এটি অবশ্যই অনিয়ম। এর বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া প্রয়োজন, যাতে এ ধরনের অপতৎপরতা বন্ধ হয়।

Tagged