কোম্পানির সঠিক তথ্য পাওয়া বিনিয়োগকারীদের অধিকার

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো সম্পর্কে সঠিক তথ্য সহজে পাওয়ার অধিকার রয়েছে বিনিয়োগকারীদের। কারণ কোনো কোম্পানির শেয়ার কেনা মানে মালিকানা কেনা। সেভাবে বিনিয়োগকারীও কোম্পানির মালিক। তারা কীভাবে মালিক, কতটুকু মালিক সে সম্পর্কে বিধি-বিধান রয়েছে। এ বিধি-বিধান মেনেই কোম্পানিগুলো পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে। বিনিয়োগকারীরাও এসব জেনে বিনিয়োগ করেন। আর এই প্রক্রিয়া স্বচ্ছভাবে প্রতিপালন হচ্ছে কিনা এটি দেখার জন্য সরকারের সংশ্লিষ্ট সংস্থা রয়েছে।

যে বিষয়টি এখানে বলা প্রয়োজন, সেটি হচ্ছে কোম্পানি এবং বিনিয়োগকারীদের মধ্যে এই প্রক্রিয়া কি স্বচ্ছভাবে চলছে? এর উত্তর এক কথায় দেয়া কঠিন। কারণ কোম্পানিগুলোর সঠিক তথ্য সহজে না পাওয়ার কারণে আমাদের দেশের পুঁজিবাজারে অনেক বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত হয়ে থাকেন। কোম্পানির তথ্যকে পুঁজি করে প্রায়ই কারসাজির ঘটনা ঘটে। এটি খুবই অনাকাঙ্ক্ষিত।

বর্তমান সময়ে তথ্য প্রযুক্তির ব্যাপক বিকাশ ঘটেছে। চাইলেই কোম্পানি সম্পর্কে বিনিয়োগকারীদের স্বচ্ছ ধারণা দেয়া সম্ভব। প্রযুক্তি ব্যবহারের মধ্য দিয়ে কোম্পানিগুলোকে অধিকতর জবাবদিহিতার মধ্যে নিয়ে আসা কঠিন কিছু নয়। উন্নত বিশ্বে এ ধরনের উদাহরণ রয়েছে। চীন আমাদের পুঁজিবাজারের যুক্ত। চীনেই প্রযুক্তির সহায়তায় কোম্পানির সঠিক তথ্য যাতে বিনিয়োগকারীরা সহজে পান সেটি নিশ্চিত করা হয়েছে।তাহলে আমরা কেনো পারবো না? কারণ কোম্পানির সঠিক তথ্য সহজে পাওয়া বিনিয়োগকারীদের অধিকার। এই অধিকার থেকে কেনো তারা বঞ্চিত হবেন? শুধু তথ্য থেকে বঞ্চিত হওয়াই শেষ কথা নয়; এতে তারা ব্যাপক লোকসানের শিকার হচ্ছেন। সুতরাং এ দায় কিছুতেই এড়াতে পারে না নিয়ন্ত্রক সংস্থাগুলো। পুঁজিবাজারের স্বার্থে বিষয়টি খুব দ্রত ভেবে দেখা প্রয়োজন।

Tagged