কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদনে অনিয়ম রোধ করা জরুরি

দেশের পুঁজিবাজার বিনিয়োগকারীদের পুঁজির নিরাপত্তা খুবই জরুরি একটি বিষয়। পৃথিবীর উন্নত দেশগুলোয় এ বিষয়ে ব্যাপক গুরুত্ব দিয়ে থাকে। আমাদের দেশে বিনিয়োগকারীদের বিনিয়োগ-নিরাপত্তা নিয়ে অনেক সময় সংশয় কিংবা ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। সাধারণ বিনিয়োগকারী এবং বাজার সংশ্লিষ্ট অনেকেই বিভিন্ন সময় ক্ষোভ প্রকাশ করে থাকেন। তাদের মতে এর পেছনে বড় কারণ হচ্ছে, পুঁজিবাজারে তালিকা ভুক্ত কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদনে অনিয়ম ও স্বচ্ছতার অভাব।

এদিকে পুঁজিবাজার নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ সিকিউরিজিট এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) জনবল সংকট আর অডিট কোম্পানিগুলোর দক্ষতার অভাবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদনের অনিয়ম ধরা পড়ছে না- বিভিন্ন সময় এমন মন্তব্য করতে দেখা গেছে খোদ নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তাদেরও।

আমরা বলতে চাই, এর কি কোনো সামাধ নেই? এ কারণে কোম্পানিগুলো সম্পর্কে প্রকৃত তথ্য না পেয়ে ভুল জায়গায় বিনিয়োগ করে পুঁজি হারাচ্ছেন বিনিয়োগকারীরা। দুনিয়ার অন্যসব দেশের পুঁজিবাজার পারলে আমরা পারবো না কেনো? নিশ্চয়ই আমাদের কোথাও ঘাটতি রয়েছে। সেই ঘাটতি মেটানোটা অবশ্যই অনেক গুরুত্বপূর্ণ। কারণ এক দিকে দেশের অর্থনীতির স্বচ্ছতা অন্যদিকে লাখ লাখ বিনিয়োগকারীর স্বার্থ এর সঙ্গে যুক্ত। তাই বিষয়টি এড়িয়ে গেলে শেষ পর্যন্ত দেশেরই ক্ষতি।

Tagged