কেবল আশ্বাসই যেন শেষ কথা না হয়

প্রস্তাবিত ২০২০২১ অর্থ বছরের বাজেট চূড়ান্ত করার সময় পুঁজিবাজার সংক্রান্ত প্রস্তাবগুলো পুনর্বিবেচনা করা যায় কিনা সেটি দেখবেন বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তারা। গত বৃহস্পতিবার বিকেলে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামের নেতৃত্বে কমিশনের একটি প্রতিনিধি দল এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সঙ্গে সৌজন্য সাক্ষাত করতে গেলে কথা জানানো হয় বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হয়।

বিএসইসির পক্ষ থেকে এনবিআরের কাছে পুনর্বিবেচনা জন্য যে বিষয়গুলো ধরা হয়েছে তার মধ্যে রয়েছে পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের ক্ষেত্রে তিন বছরের শর্ত প্রত্যাহার করা, অতালিকাভুক্ত কোম্পানির মত তালিকাভুক্ত কোম্পানির করপোরেট কর আড়াই শতাংশ কমানো, জিরো কুপন বন্ডের উপর বিদ্যমান কর সুবিধা প্রত্যাহারের সিদ্ধান্তটি বাতিল করে সুবিধা সব ধরনের বন্ড সব শ্রেণীর বিনিয়োগকারীদের জন্য প্রয়োজ্য করা, প্রাতিষ্ঠানিক বিদেশী বিনিয়োগকারীদের মূলধনী মুনাফার কর হার কমানো ইত্যাদি।

আমরা বলতে চাই, বর্তমানে দেশের পুরো অর্থনীতিই মন্দার মধ্যে রয়েছে। এই মন্দা কাটানোর একটি চেষ্টা পুঁজিবাজারের মাধ্যমেই করা যেতে পারে। সে ক্ষেত্রে সংশ্লিষ্টদের মধ্যে যে আলোচনা হয়েছে, সেটি যেন কার্যকর কিছু হয়। বিশেষ করে এনবিআরের পক্ষ থেকে যে আশ্বাস দেয়া হয়েছে, সেটি যেন কেবল আশ্বাসেই সীমাবদ্ধ হয়ে না পড়ে।

Tagged