কেডিএস এক্সেসরিজের ডিভিডেন্ড ঘোষণা

এসএমজে রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত কেডিএস এক্সেসরিজের পরিচালনা পর্ষদ ২০১৮-২০১৯ হিসাব বর্ষের বিনিয়োগকারীদের ১০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১৫ শতংশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে। গতকাল অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় এমন সিদ্ধান্ত হয়। এদিকে বিগত বছরের ডিভিডেন্ড ঘোষণার পর কোম্পানিটির শেয়ার লেনদেনের চিত্র ছিল হতাশাজনক।
জানা যায়, প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ২.২০ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ২.২১ টাকা। বর্তমান শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ২৪.৯৪ টাকা এবং শেয়ারপ্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) ২.০২ টাকা। ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ৭ নভেম্বর, ২০১৯ বেলা ১১টায় চট্টগ্রাম বোট ক্লাবে বার্ষিক সাধারণ সভা করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ১ অক্টোবর।  

                                    বিগত বছরের লেনদেন চিত্র ছিল হতাশাজনক

এসএমজের অনুসন্ধানে জানা গেছে, কোম্পানিটি গত ২০১৮ সালে বিনিয়োগকারীদের ১০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিলো। সে বছর কোম্পানির ডিভিডেন্ড ঘোষণার আগের পাঁচ কার্যদিবস শেয়ার দর ছিলো যতাক্রমে ১৩ আগস্ট ৯৯.১ টাকা, ১৪ আগস্ট ৯১.৪ টাকা, ১৬ আগস্ট ৮৫.৯ টাকা ১৯ আগস্ট ৭৮ টাকা, ২০ আগস্ট ৮২.৯ টাকা। ওই বছরের ২৬ আগস্ট কোম্পানিটি ডিভিডেন্ড ঘোষণা করে। ঘোষণার পর দিন অর্থাৎ ২৭ আগস্ট শেয়ার দর বেড়ে দাঁড়ায় ৮৫ টাকা। লক্ষ্যণীয় বিষয়- ২৮ আগস্ট কোম্পানিটির শেয়ার দর প্রায় ৪ টাকা কমে দাঁড়ায় ৮১.৪ টাকায়।

এসএমজে/২৪/এমএইচ

Tagged