কাল থেকে পুঁজিবাজারে স্বাভাবিক সূচিতে লেনদেন

নিজস্ব প্রতিবেদক

আগামীকাল থেকে পুঁজিবাজারে স্বাভাবিক সূচিতে লেনদেন হবে। বুধবার (৮ জুলাই) থেকে প্রতিদিন কাল ১০টা ৩০ মিনিটে লেনদেন শুরু হয়ে তা বেলা ২ টা ৩০ মিনিট পর্যন্ত চলবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ এই আজ মঙ্গলবার (৭ জুলাই) এই সিদ্ধান্ত নিয়েছে।

ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

দেশের অপর বাজার চট্টগ্রাম স্ট এক্সচেঞ্জে (সিএসই) সাধারণত ডিএসইর সঙ্গে মিল রেখেই লেনদেন পরিচালনা করা হয়। তাই সিএসইতেও লেনদেনের সময় হবে সকাল সাড়ে ১০ টা থেকে বেলা আড়াইটা হতে পারে।

লেনদেনের সময় বাড়ানো ও সূচি পরিবর্তনের মধ্য দিয়ে পুঁজিবাজার তার স্বাভাবিক সময়সূচিতে ফিরছে।

রমজান মাস ছাড়া বছরের বাকী সময়ে সকাল ১০ টা ৩০ মিনিটে বাজারে লেনদেন শুরু হয়। আর তা বেলা ২ টা ৩০ মিনিট পর্যন্ত চলে। কিন্তু এবার নভেল করোনাভাইরাসের প্রকোপের কারণে ব্যাংক লেনদেন সীমিত হয়ে পড়ায় পুঁজিবাজারের লেনদেনের সময়েও পরিবর্তন আনতে হয়েছিল।

গত ১৮ মার্চ অনুষ্ঠিত ডিএসই’র পরিচালনা পর্ষদের জরুরি সভার (৯৫৪তম সভা) সিদ্ধান্ত অনুযায়ী সারা বিশ্বে করোনা ভাইরাস পরিস্থিতি’র ভয়াবহতায়, বাংলাদেশে বিশেষ সতর্কতার স্বার্থে স্কুল কলেজ বন্ধ ঘোষণা, সভা-সমাবেশ সীমিত করণের পাশাপাশি ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের লেনদেনের সময়সূচির পরিবর্তন আনা হয়েছিল৷ নতুন সময়সূচি অনুযায়ী ১৯ মার্চ ২০২০ থেকে লেনদেনের সময়সূচি নির্ধারণ  করা হয় সকাল ১০:৩০ মিনিট থেকে বেলা ১:৩০ মিনিট পর্যন্ত। পরবর্তী সময়ে ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সঙ্গতি রেখে ১৮ জুন ২০২০ থেকে ডিএসই’র লেনদেনের সময়সূচি পুনর্নির্ধারণ করা হয় সকাল ১০:০০ টা থেকে বেলা ১:০০টা পর্যন্ত৷

এসএমজে২৪/কা

Tagged