কারসাজিই দুর্বল কোম্পানির মূল্যবৃদ্ধির কারণ

দেশের পুঁজিবাজারে সব ধরনের বিনিয়োগকারীর মধ্যে হতাশা ছড়াচ্ছে লেনদেন ও মূল্যবৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলো। কারণ, এসব কোম্পানি দুর্বল মানের, অথচ বেশ কিছুদিন ধরে এ কোম্পানিগুলোর শেয়ারেরই দাপট চলছে। অর্থাৎ মন্দা বাজারেও এসব কোম্পানির শেয়ারের দাম বেড়েই চলেছে। অন্যদিকে ভালো মৌলভিত্তির কোম্পানিগুলোর শেয়ারের দরপতন ঘটছে। এ কারণে বিনিয়োগকারীদের মধ্যে চরম হতাশা দেখা দিয়েছে।

লেনদেন ও মূল্যবৃদ্ধির তালিকায় দীর্ঘদিন ধরে যেসব কোম্পানির দাপট চলছে, তার বেশির ভাগই লোকসানি ও বন্ধ। এসব শেয়ারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিশ্রেণির বিনিয়োগকারীদের মধ্য হতাশা ছড়াচ্ছে এবং বাজারে বিনিয়োগকে নিরুৎসাহিত করছে।

শেয়ারবাজারে বর্তমানে লেনদেন ও মূল্যবৃদ্ধির তালিকায় যেসব কোম্পানির দাপট দেখা যাচ্ছে, সেগুলোর অবস্থা পর্যালোচনা করলে বিনিয়োগের আগ্রহ তৈরি হওয়ার চেয়ে হতাশাই বেশি কাজ করে।

কারসাজিই এ ধরনের দুর্বল কোম্পানির মূল্যবৃদ্ধির বড় কারণ। কারসাজির মাধ্যমে শেয়ারের দাম বাড়ানো হলেও নিয়ন্ত্রক সংস্থা দৃষ্টান্তমূলক কোনো ব্যবস্থা নিচ্ছে না। তাতে বাজারের প্রতি ভালো বিনিয়োগকারীদের আস্থাহীনতা বাড়ছে। 

শেয়ারবাজারের সার্বিক অবস্থা ভালো বিনিয়োগকারীদের জন্য হতাশাজনকই। যেসব শেয়ারের দাম দিনের পর দিন বাড়ছে, তা বাজারে নতুন বিনিয়োগকারীর জন্য মোটেই আগ্রহী হওয়ার মতো নয়। এ কারণে বাজারে বিনিয়োগ বাড়ছে না। তবে ভালো কিছু শেয়ারের দাম যে পর্যায়ে নেমেছে, সেগুলোয় দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করলে ভালো মুনাফা পাওয়ার সম্ভাবনা রয়েছে। এখন বুঝেশুনেই বিনিয়োগ করতে হবে।

Tagged