ওয়ালটন হাই-টেকের শেয়ার লেনদেন শুরু ২৩ সেপ্টেম্বর

এসএমজে ডেস্ক:

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন হওয়া ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার লেনদেন শুরু হবে আগামী ২৩ সেপ্টেম্বর। এন’ ক্যাটাগরিভুক্ত ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হচ্ছে- WALTONHIL এবং কোম্পানি কোড হচ্ছে – ১৩২৪৮।

গত ২৩ জুন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭২৯তম সভায় ওয়ালটন হাই-টেককে আইপিওর মাধ্যমে অর্থ সংগ্রহের অনুমোদন দেওয়া হয় এবং গত ৬ সপ্টেম্বর ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে কোম্পানির আইপিওর লটারির ড্র অনুষ্ঠান সম্পন্ন হয়।

জানা যায়, ওয়ালটন হাইটেকের আইপিও’র আবেদন জমা নেওয়া হয় গত ৯ আগস্ট থেকে ১৬ আগস্ট পর্যন্ত । আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত ৩৯ কোটি ৩ লাখ টাকার শেয়ারের বিপরীতে জমা পড়ে ৩৭৪ কোটি ৪৩ লাখ টাকা । যা নির্ধারিত কোটার প্রায় সাড়ে ৯ গুণ।

উল্লেখ্য, বুক বিল্ডিং পদ্ধতির আইপিওতে কোম্পানিটি ২৯ লাখ ২৮ হাজার ৩৪৩টি শেয়ার বিক্রি করে ১০০ কোটি টাকা উত্তোলন করে। যার মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৩ লাখ ৭৯ হাজার ৩৬৭টি শেয়ার বিক্রি করে ৬০ কোটি ৯৬ লাখ ৫৭ হাজার ৮০৫ টাকা সংগ্রহ করেন। বাকি ১৫ লাখ ৪৮ হাজার ৯৭৬টি শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে বিক্রি করে ৩৯ কোটি ৩ লাখ ৪২ হাজার ১৯৫ টাকা সংগ্রহ করে।

উত্তোলিত অর্থ থেকে ৬২ কোটি ৫০ লাখ টাকা ব্যবসা সম্প্রসারণে ও ৩৩ কোটি টাকা ঋণ পরিশোধ এবং ৪ কোটি ৫০ লাখ টাকা আইপিও ব্যয় ক্ষাতে ব্যাবহার করবে কোম্পানি।

বিডিংয়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণে কোম্পানিটির শেয়ারের কাট-অফ প্রাইস বা প্রান্তসীমা নির্ধারিত হয়েছে ৩১৫ টাকা। আইন অনুসারে, এই প্রান্তসীমা থেকে কমপক্ষে ১০ শতাংশ কমে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করতে হয়। তবে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ ২০ শতাংশ ছাড়ে এই শেয়ার ইস্যু করে। তাতে আর ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারের জন্য প্রস্তাবিত দর দর দাঁড়ায় ২৫২ টাকা।

৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছর পুনঃমূল্যায়ন জনিত সঞ্চিতিসহ কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৪৩ টাকা ১৬ পয়সা ও পুনর্মুল্যায়ন সঞ্চিতি ছাড়া শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হযেছে ১৩৮.৫৩ টাকা এবং গত ৫ বছরে কোম্পানিটির ভারিত গড় হিসাবে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২৮.৪২ টাকা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজারের দায়িত্বে আছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। সূত্র: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

এসএমজে/২৪/মি

Tagged