ওটিসির ২১ কোম্পানির পর্ষদকে তলব: ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের রক্ষায় পদক্ষেপ নিন

দেশের পুঁজিবাজারে ওভার-দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে তালিকাভুক্ত ২১ কোম্পানির আর্থিক অবস্থার উন্নয়নে উপযুক্ত কর্ম পরিকল্পনা’ দাখিলের নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একইসঙ্গে আর্থিক অবস্থার তথ্য অনুসন্ধানের জন্য কোম্পানিগুলোর আরও ১১টির বিষয়ে তথ্য চেয়ে পরিচালনা পর্ষদ, প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) ও কোম্পানি সচিবকে শুনানির জন্য তলব করেছে নিয়ন্ত্রক সংস্থাটি। স¤প্রতি গণমাধ্যমে প্রকাশিত খবরে এ তথ্য জানা যায়। ওটিসির ২১টি কোম্পানির পরিচালনা পর্ষদসহ ব্যবস্থাপনা পরিচালককে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে বলেও জানা যায়।
২০০৯ সাল থেকে কোম্পানিগুলো উভয় স্টক এক্সচেঞ্জের ওটিসি প্ল্যাটর্ফমে তালিকাভুক্ত রয়েছে। স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত থাকা সত্তেও কোম্পানিগুলো সিকিউরিটিজ আইন যথাযথভাবে পরিপালন করছে না এবং প্রতিনিয়তই আইন লঙ্ঘন করে যাচ্ছে। এ দীর্ঘ সময়ের মধ্যে কোম্পানিগুলোর আর্থিক অবস্থার উন্নতি ঘটাতে ব্যর্থতার পরিচয় দিয়েছে।
ওটিসির কোম্পানিগুলোতে বিনিয়োগ করে দীর্ঘদিন ধরে কোনো মুনাফা পাচ্ছেন না বিনিয়োগকারীরা। কখনও কখনও এসব কোম্পানিতে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা সর্বস্ব খুইয়েছেন। ফলে এ পরিস্থিতি ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা পদক্ষেপ নেওয়া প্রয়োজন। বিয়ষটি উপলব্ধি করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি সঠিক কাজ করেছে।

Tagged