ওটিসিতে অনিয়মে ব্যবস্থা নিচ্ছে বিএসইসি: উপযুক্ত পদক্ষেপই সমাধান

ওভার দ্যা কাউন্টার মার্কেটে (ওটিসি) তালিকাভুক্ত ২৩ কোম্পানি আইন না মানায় দেশের উভয় পুঁজিবাজারের কোম্পানিগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গণমাধ্যমের বরাতে এ খবর জানা যায়।

বিগত চার বছরের বেশি সময় ধরে বার্ষিক ও আর্থিক প্রতিবেদন দাখিল না করা, করপোরেট গভর্নেন্স কোড পরিপালন না করা এবং অন্যান্য সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে কোম্পানিগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ওটিসি মার্কেটে ঢাকা স্টক  এক্সচেঞ্জের (ডিএসই) ৬৪টি এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ৪৯টি কোম্পানি রয়েছে। শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে এসব কোম্পানিকে এখানে পাঠানো হয়েছে। এরপর যেনো সব দায় শেষ! বিনিয়োগকারীদের কোটি কোটি টাকা যেনো কাগজে পরিণত।  এ ধরনের পরিস্থিতি মোটেও কাম্য নয়। তাই নিয়ন্ত্রক সংস্থার অবশ্যই উপযুক্ত পদক্ষেপ নেয়াটা যুক্তিসংগত। বিএসইসির এই পদক্ষেপ সাধুবাদ পাওয়ার যোগ্য। এর মধ্য দিয়েই সঠিক সমাধান বের হয়ে আসতে পারে। বছরের পর বছর ওটিসিতে পড়ে থাকা কোম্পানিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি বিনিয়োগকারীদের দীর্ঘ দিনের। এটি হতে পারে বর্তমান কমিশনের আরও একটি ভালো পদক্ষেপ।

Tagged