এনআরবি ইক্যুইটিজ ম্যানেজমেন্টকে ১০ লাখ টাকা জরিমানা

এসএমজে ডেস্ক:

সিকিউরিটিজ আইন ভঙ্গ করায় এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেডকে ১০ লাখ টাকা জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ।

গতকাল ১৬ সেপ্টেম্বর (বুধবার) অনুষ্ঠিত বিএসইসির ৭৪০তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

জানা যায়, কমিশনের এসআরআই বিভাগের প্রতিবেদনে গ্রাহক মো. সবুজ হাওলাদারের অভিযোগের প্রেক্ষিতে এনআরবি ইকুইটি ম্যানেজমেন্ট লিমিটেড (মার্চেন্ট ব্যাংক) কর্তৃক নিম্নলিখিত সিকিউরিটিজ আইন ভঙ্গের বিষয়টি উল্লেখ করা হয়েছে।

(ক) কোম্পানি তাঁর গ্রাহকের এবং তাঁদের সরবরাহকৃত তথ্য ও নথিপত্র উপযুক্তভাবে শনাক্ত ও যাচাই না করেই ২৪৬টি হিসাব খুলেছ্ যা বিধি ২৬(১) of ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ ও Rule 7.3.3 of CDBL আইন ভঙ্গ করেছে।

(খ) কোম্পানি একটি অমনিবাস হিসাবের বিপরীতে স্বতন্ত্র বি.ও. হিসাব না খুলে এবং একটি বি.ও. হিসাব নং 1065760061215139 এর বিপরীতে ৩০৭ টি হিসাব পরিচালনা করেছে। যাতে করে BSEC Directive No. এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১৪২ তারিখ: ডিসেম্বর ৩০, ২০১২ আইন ভঙ্গ হয়েছে।

(গ) কোম্পানি তাঁর গ্রাহকের এবং তাঁদের সরবরাহকৃত তথ্য নথিপত্র উপযুক্তভাবে শনাক্ত ও যাচাই না করে ৩০৫ টি হিসাব খুলেছে। যা বিধি ২৬(১) of ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ ও Rule 7.3.3 of CDBL আইন ভঙ্গ করেছে।

(ঘ) কোম্পানিটি একটি Omnibus হিসাব/বিও হিসাব ব্যবহার করে ০২টি হিসাবের বেশী হিসাব হতে আইপিওতে আবেদনের মাধ্যমে আমান কটন ফাইবার্স লিমিটেড (এসিএফএল) এবং বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের (বিপিএমএল) সম্মতিপত্রের ৯ টি শর্ত সুরক্ষা ও এক্সচেঞ্জ অধ্যাদেশের ২ সিসির অধীন আরোপিত ১৯৬৯ আইন ভঙ্গ করেছে।

উল্লেখ্য, এসআরআই বিভাগের পরিদর্শন প্রতিবেদনে সবুজ হাওলাদার কর্তৃক কোম্পানির কিছু দুর্নীতিগ্রস্থ কর্মকর্তার সহযোগে বেআইনিভাবে হিসাব খোলার বিষয়টি প্রমাণিত হয়েছে এবং পরবর্তীতে এনআরবি ইক্যুইটিজ ম্যানেজমেন্ট লিমিটেড কর্তৃক হিসাবসমূহ বন্ধ করা হয়েছে।

এছাড়াও, কোম্পানি সবুজ হাওলাদারের নামে জিডি ও মামলা করেছে যা এখনো বিচারাধীন।

উক্ত সিকিউরিটিজ আইন লংঘনের জন্য কমিশন সভায় এনআরবি ইক্যুইটিজ ম্যানেজমেন্ট লিমিটেড কে ১০ (দশ) লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। অর্পিত জরিমানা পত্র প্রদানের তারিখ থেকে হতে ৩০দিনের মধ্যে কমিশনে জমা দিতে হবে। অনাদায়ে অন্যান্য আইনানুগ পদক্ষেপের সাথে সনদ বাতিল/স্থগিত করার পদক্ষেপ গ্রহণের নিমিত্তে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্তও গৃহীত হয়। সূত্র: বিএসইসি

এসএমজে/২৪/মি

Tagged