আবারও কি পতনের কবলে পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক:

টানা পাঁচ কার্যদিবসে পতনের কবলে পড়ে বাজারের মূল সূচক হারিয়েছে ১২১ পয়েন্টেরও বেশি। আগের দিনের মতো আজ সোমবারও সূচক ছিল নিম্নমূখী।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ লেনদেনের শুরুতে উত্থান থাকলেও প্রথম ঘণ্টা পর টানা নিচে নামতে থাকে সূচক। এ নিয়ে টানা ৫ কার্যদিবস পতনে রয়েছে বাজার। এতে বাজার নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে যে আশার সঞ্চার হয়েছিল, সেটি এখন হতাশায় মিলিয়ে যাচ্ছে। বাজার বিশ্লেষকরা মনে করছেন- কেবল পদক্ষেপ গ্রহণ করছি বলে বাজারের উন্নয়ন সম্ভব নয়। পদক্ষেপ দ্রুত বাস্তবায়ন করতে হবে।

আজ লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে কোম্পানির শেয়ার দরও। গতকালের তুলনায় কমেছে লেনদেন। দিন শেষে লেনদেন হয়েছে ৩৪০ কোটি ৮৯ লাখ ৬০ হাজার টাকা। যা গতকালের তুলোনায় কমেছে ২১ কোটি ৮ লাখ ৬ হাজার টাকা।

লেনদেনের এই চিত্রই বলে দিচ্ছে পুঁজিবাজারে সক্রিয় হচ্ছেন না বিনিয়োগকারীরা। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর উদ্যোগও আশানুরূপ নয়।

সাধারণ বিনিয়োগকারীরা মনে করছেন, নানামুখী পদক্ষেপের কথা বলা হলেও বাস্তবায়ন হচ্ছে না। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সময় উপযোগী ভূমিকা পালন করছে না বলেও বিনিয়োগকারীরা মনে করছেন।

এই অবস্থায় প্রশ্ন উঠেছে বাজার কি ফের পতনের কবলে পড়েছে? এই প্রশ্নই এখন সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে বিনিয়োগকারীসহ বাজার সংশ্লিষ্টদের মধ্যে।

এসএমজে/২৪/বা