আগে জীবন বাঁচুক, পরে উৎসব

দেশে করোনাভাইরাসের সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করা সত্ত্বেও অনেককে সুরক্ষা সামগ্রী ছাড়াই চলাচল করতে দেখা যায়। হাট-বাজারে সামাজিক দূরত্ব মানার বিষয়েও অনেকে উদাসীন।  এই উদাসীনতা বিপদ আরও বাড়াতে পারে। বিশেষ করে আসন্ন ঈদুল আজহায় যদি স্বাস্থ্যবিধি মেনে সবকিছু করা না হয়, পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে বিশেষজ্ঞদের ধারণা।

মানুষকে সচেতন করতে নানামুখী পদক্ষেপ নেয়ার পরও সুরক্ষা সামগ্রী ছাড়া চলাচল এবং সামাজিক দূরত্ব না মানার বিষয়টি উদ্বেগজনক। এ প্রেক্ষাপটে এবার ঈদুল আজহাকে কেন্দ্র করে রাজধানীসহ সারা দেশে করোনার সংক্রমণ আরও বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। ঈদ উদযাপনে মানুষের মধ্যে দল বেঁধে গ্রামে যাওয়ার প্রবণতা অনেক বেশি দেখা যায়।  এটি খুবই উদ্বেগের বিষয়। কারণ আগে জীবনের নিরাপত্তা পরে উৎসব। জীবন বাঁচিয়ে উৎসব করতে হবে।

বিশেষ করে কোরবানির চাহিদা মেটাতে দেশের বিভিন্ন স্থানে বসবে পশু বিক্রির হাট। এটি স্বাস্থ্যবিধি মেনে হওয়া উচিৎ। করোনাভাইরাসের সংক্রমণ যেভাবে বাড়ছে, এতে এবিষয়ে সতর্কতা অনেক বেশি জরুরি।

ঈদুল ফিতরের সময় অনেকে যেভাবে রাজধানী থেকে গ্রামের বাড়ি গিয়েছেন তা বিবেচনায় নিয়ে বলা যায়, এবারও সেভাবে মানুষ রাজধানী থেকে গ্রামের বাড়ি যাতায়াত করলে এবং স্বাস্থ্যবিধি না মেনে চলাচল করলে দেশে করোনার সংক্রমণ আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে। যা দেশবাসীর জীবনের নিরাপত্তাকে অতি মাত্রায় ঝুঁকিতে ফেলতে পারে।

Tagged