অসৎ ইচ্ছাপূরণের জায়গা নয় পুঁজিবাজার

সমাজে কিছু লোকের অসততা সব মানুষের ক্ষতির কারণ হয়ে দাাঁড়ায়। এই কতিপয় লোকের জন্য অনেক সময় একটি জাতিকেও ভুল বুঝাতে পারে অন্যরা। এই ধরনের নজির অতীতেও দেখা গেছে এখনও রয়েছে। এর বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে না পারলে, গোটা সমাজের ওপর ক্ষতিকর প্রভাব পড়ে। দেশের পুঁজিবাজারেও এমন প্রবণতা বিরল নয়। কিছু লোক পুঁজিবাজারকে অসৎ ইচ্ছাপূরণের ক্ষেত্র মনে করে। এটি ঠিক নয়। এই ধরনের মানসিকতাকে প্রতিরোধ করতে হবে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর পরিচালকদের দায়বদ্ধতা থাকা উচিত। কিন্তু দেখা যায় কোনো কোনো কোম্পানির পরিচালক কোনো ধরনের দায়বদ্ধতার তোয়াক্কা করেন না। তারা ইচ্ছামতো নিজেদের স্বার্থ হাসিলের জন্য অনেক সময় বিনিয়োগকারীদের ক্ষতি করতে পিছপা হন না। নানা ধরনের ছলছাতুরির আশ্রয় নিয়ে বিনিয়োগকারীদের অধিকার থেকে বঞ্চিত করেন।

মনে রাখা প্রয়োজন, যত ক্ষুদ্র বিনিয়োগকারীই হোক, তার প্রাপ্য নিশ্চিত হওয়া দরকার। মানুষ তার সামর্থ অনুযায়ী পুঁজিবাজারে বিনিয়োগ করেন। অল্প অল্প বিনিয়োগ নিয়ে বড় পুঁজি তৈরি হয়। তাই কোনো ক্ষুদ্র বিনিয়োগকারীকে অবহেলা করা বা তার প্রাপ্য অধিকার না দেওয়া একটি অন্যায় ও অসৎ কাজ। এই অসততা থেকে পুঁজিবাজারকে রক্ষা করতে হবে। সবাই যাতে সৎভাবে নিয়ম মেন চলে সেই ব্যবস্থা করতে হবে।

Tagged