অর্থমন্ত্রীর সঙ্গে ব্যাংক উদ্যোক্তাদের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক:

পুঁজিবাজার পরিস্থিতির উন্নয়ন এবং বাজারে তফসিলি ব্যাংকগুলোর বিনিয়োগ নিয়ে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালের সঙ্গে আজ বৈঠকে বসবেন ব্যাংক উদ্যোক্তরা।বিএবি সূত্রে এই তথ্য জানা যায়।

সূত্র জানায়, অর্থমন্ত্রী ও ব্যাংক উদ্যোক্তা ছাড়াও বৈঠকে  উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম।

বৈঠকে পুঁজিবাজারের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ ব্যাংক তফসিলি ব্যাংকগুলোর জন্য বিশেষ তহবিল গঠনের সুযোগ ঘোষণা করলেও তাতে  সাড়া না পাওয়ায় বিষয়টি নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

গত ১৪ ও ১৫ জানুয়ারি পুঁজিবাজারে লাগামহীন দরপতনের পর ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিসয় নিয়ে জরুরি বৈঠক করেন। এতে বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজারে তফসিলি ব্যাংকগুলোর বিনিয়োগ সক্ষমতা বাড়াতে প্রতি ব্যাংকে ২০০ কোটি টাকা করে বিশেষ তহবিল গঠন করার নির্দেশ দেয়।

প্রধানমন্ত্রীর নির্দেশ অনুসারে গত ১১ ফেব্রুয়ারি একটি প্রজ্ঞাপন জারি করা হয়। কিন্তু  এই তহবিল গঠনের ক্ষেত্রে তেমন কোনো অগ্রগতি হয়নি। এতে অনাস্থা বাড়তে থাকে বিনিয়োগকারীদের মধ্যে ।

অন্যদিকে, বিশ্বব্যাপী করোনাভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়লে দেশের বাজারে বেশ বড় দরপতন হয়। এ অবস্থায় এ বৈঠক হচ্ছে। সূত্র: বিএবি

এসএমজে/২৪/মি