অর্থবছরের প্রথমদিন হতাশা নিয়েই বাড়ি ফিরলেন বিনিয়োগকারীরা

বিদায়ী অর্থবছরের শেষ কার্যদিবস গত বৃহস্পতিবার শেষ বেলায় বিনিয়োগকারীরা পুঁজিবাজারে সামন্য আশার আলো দেখতে পেয়েছিলেন। কিন্তু চলতি অর্থবছরের প্রথম কার্যদিবসে তারা রীতিমতো হোঁচট খেলেন। প্রথম কার্যদিবসেই বাজার নেতিবাচক প্রবণতায় ধাবিত হয়েছে। এদিন পুঁজিবাজারের বেশিরভাগ শেয়ারের দর কমেছে, সূচক কমেছে এবং লেনদেনও আগের দিনে তুলনায় অনেক কমে গেছে।

এর আগে সমাপ্ত ২০২১-২২ অর্থবছরের শেষ কার্যদিবস বৃহস্পতিবার বাজারে দিনভর উঠানামার মধ্যে থাকলেও শেষ বেলায় ব্যাপক লেনদেন ও সূচকের লাফ দেখা গেছে। এতে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের স্বস্তি দেখা গেছে।

কিন্তু ২০২২-২৩ অর্থবছরের প্রথম কার্যদিবস গতকাল বাজারে ইতিবাচক প্রবণতার ছিটেফোঁটাও দেখা যায়নি। এদিন দিনভর বাজার নেতিবাচক প্রবণতার মধ্যে ঘুরপাক খেয়েছে। যদিও লেনদেন শুরুর মিনিট পাঁচেক সময়ে সূচক ১২ পয়েন্ট বেড়েছিল। তবে সেখান থেকে নেমে আসতে সময় নেয়নি। এরপর সূচক প্রায় পুরোটা সময় ছিল নেতিবাচক প্রবণতায়। দিনের শেষ অংশে সূচক ও লেনদেন কিছুটা উপরে উঠার চেষ্টাও করেছিল। তারপর পতনের চাপ কিছুটা কমিয়েছে। ডিএসইর সূচক যেখানে ২৫ পয়েন্টের বেশি পড়ে গিয়েছিল, শেষ বেলায় সেটি ১৭ পয়েন্টে থামিয়েছে। এতে নতুন অর্থবছরের প্রথম কার্যদিবসে হতাশা নিয়েই বাড়ি ফিরলেন বিনিয়োগকারীরা।

Tagged