অনিয়মের ক্ষেত্রে বিএসইসির কোনো দায় ছিলা কিনা সেটিও দেখা হোক

দেশের পুঁজিবাজারে নানা অনিয়ম তদন্তে আরও তদন্ত কমিটি গঠন করা হবে। পর্যায়ক্রমে সুনির্দিষ্ট অনিয়ম-দুর্নীতির সব বিষয়ে তদন্ত করা হবে। বেক্সিমকো গ্রুপের সুকুক ও আইএফআইসি আমার বন্ডসহ ১২টি প্রতিষ্ঠানের অনিয়ম-দুর্নীতির বিষয়ে সম্প্রতি পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সংস্থাটি বলছে, এই কমিটিই শেষ নয়, এটা মাত্র শুরু।

হ্যাঁ আমরাও এমনটিই শুনতে চাই। পাশাপাশি এটি দেশবাসীরও প্রত্যাশা। যেভাবেই অনিয়মকারীদের শাস্তির আওতায় আনা এখন সময়ে দাবি। বিএসইসির কাছে মানুষের অনেক প্রত্যাশা থাকলেও, অতীতে সেই প্রত্যাশা পূরণ হয়নি। তাই বর্তমান কমিশন কতটা কার্যকর পদক্ষেপ নিতে পারে, এটি এখন দেখার বিষয়।

সম্প্রতি এক অনুষ্ঠানে বিএসইসির নতুন চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ বলেন, ‘তাড়াহুড়া করে এমন কিছু করতে চাই না, যাতে কাজটা ‘কাঁচা’ থেকে যায়। আমরা শুধু জানতে চাই না, কী কী অনিয়ম হয়েছে। কোন দুর্বলতার কারণে অনিয়মগুলো সংঘটিত হয়েছে, তা–ও আমরা জানতে চাই। এ ক্ষেত্রে কমিশনের কোনো দায় ছিল কি না। যদি থাকে, কমিশন প্রয়োজনে আইন সংশোধন করবে।’

আমরা মনে করি কমিশনের এমন ধরনের কঠোর মনভাব থাকাটা খুবই প্রয়োজন। এখ কথা নয় বিষয়টি কাজে করে দেখানোর প্রত্যাশাই আমরা করবো।

Tagged