বাজেট-পরবর্তী প্রথম দিনেই বিনিয়োগকারীরা হতাশ

বড় ধরনের পতন দিয়ে বাজেট-পরবর্তী পুঁজিবাজার নিনিয়োগকারীদের আরও হতাশ করলো। বাজেট–পরবর্তী প্রথম কার্যদিবসে রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৮৭ শতাংশ শেয়ারের দামই কমেছে। ফলে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৬ পয়েন্ট বা সোয়া ১ শতাংশ কমে ৫ হাজার ১৭২ পয়েন্টে নেমে এসেছে।

বড় পতনের ফলে ডিএসইএক্স সূচক ৩৮ মাস আগের অবস্থানে ফিরে গেছে। এর আগে সর্বশেষ ২০২১ সালের ১১ এপ্রিল ৫ হাজার ১৬৫ পয়েন্টের সর্বনিম্ন অবস্থানে ছিল এটি। বাজেট ঘোষণার পর প্রথম কার্যদিবসে শেয়ারবাজারের এই পতন আগামী অর্থবছরের বাজেটে নেওয়া পদক্ষেপের কারণে ঘটেছে বলেই মনে হচ্ছে।

গত বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ২০২৪–২৫ অর্থবছরের যে বাজেট ঘোষণা করেছেন, তাতে শেয়ারবাজারের মূলধনি মুনাফা বা ক্যাপিটাল গেইনের ওপর নতুন করে করারোপের প্রস্তাব করা হয়েছে। অর্থমন্ত্রী বাজেটে প্রস্তাব করেন, শেয়ারবাজারে ব্যক্তিশ্রেণির কোনো বিনিয়োগকারী ৫০ লাখ টাকার বেশি মূলধনি মুনাফা করলে তার ওপর করারোপ করা হবে। এত দিন ব্যক্তিশ্রেণির সাধারণ বিনিয়োগকারীদের মূলধনি মুনাফায় কোনো কর ছিল না।

বাজেটে মূলধনি মুনাফার ওপর করারোপ না করার জন্য শেয়ারবাজার-সংশ্লিষ্ট সব পক্ষ দাবি জানিয়ে আসছিল। তবে শেষ পর্যন্ত এ করারোপ করা হয়েছে। এই ঘটনায় বিনিয়োগকারীরা আবার হতাশ পড়েন। কারণ তাদের একেবারে দেয়ালে পিঠ ঠেকে গেছে। এই পরিস্থিতি উত্তরণ খুবই জরুরি।

Tagged