পুঁজিবাজার স্বাভাবিক থাকলে বিনিয়োগকারীর অভাব হতো না

টানা পতনে পুঁজিবাজার ছাড়ছেন বিনিয়োগকারীরা। গত সপ্তাহের ৫ কার্যদিবসে আরও ২ হাজার ১৮৮ জন বিনিয়োগকারী তাঁদের হাতে থাকা সব শেয়ার বিক্রি করে বাজার ছেড়েছেন। তার বিপরীতে অবশ্য গত সপ্তাহে ২ হাজার ১২৬ জন বিনিয়োগকারী নতুন করে বাজারে যুক্ত হয়েছেন। ফলে যত বিনিয়োগকারী বাজার ছেড়েছেন, তার সমপরিমাণ বিনিয়োগকারী নতুন করে বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাব খুলে বাজারে যুক্ত হয়েছেন।

এর আগের সপ্তাহের ৫ কার্যদিবসে ৫ হাজার ৩৫৫ জন বিনিয়োগকারী তাঁদের হাতে থাকা সব শেয়ার বিক্রি করে বাজার ছেড়েছিলেন। সেই তুলনায় গত সপ্তাহে বাজার ছেড়ে যাওয়া বিনিয়োগকারীর সংখ্যা কমে অর্ধেকে নেমেছে।

শেয়ারবাজারের বিনিয়োগকারীদের বিও হিসাব ও স্বয়ংক্রিয় পদ্ধতিতে শেয়ার ধারণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড বা সিডিবিএলের তথ্য থেকে এ চিত্র পাওয়া গেছে।

শেয়ারবাজারে টানা দরপতন চলতে থাকায় বাজার ছেড়ে যাওয়া বিনিয়োগকারীর সংখ্যা বাড়ছে। গত সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে চার দিনই বাজারে সূচক কমেছে। তার মানে এখন অনেক বিনিয়োগকারী বাজারে যুক্ত হচ্ছেন। এই পতনের বাজারে এটি অবশ্যই আশাজাগানিয়া খবর। পুঁজিবাজার যদি তার স্বাভাবিক গতিতে চলতো, তা হলে বিনিয়োগকারীর অভাব হতো না। এই কথা আমরা দীর্ঘদিন ধরে বলে আসছি। কিন্তু পুঁজিবাজার নিয়ে কাজ যারা করবেন, তাদেরই এটি বুঝতে হবে। আমরা কেবল বলতেই পারি, করতে পারবো না।

Tagged