Stock Market Journal

৭২ বছর বয়সে ১৮তম জন্মদিন

বিনোদন ডেস্ক:

মানুষের সবচেয়ে প্রিয় দিনটি তার জন্মদিন। অভিনেতা, নাট্য নির্দেশক মামুনুর রশীদের প্রিয় এই দিন আসে চার বছর পর। আজ শনিবার অর্থাৎ ২৯ ফেব্রুয়ারি এটি তার ১৮তম জন্মদিন। ৭২ বছর বয়সে ১৮তম জন্মদিন! কারণ চার বছরে একবার ফেব্রুয়ারি মাস ২৯ দিনে হয়।

সুকান্তের কবিতার সঙ্গে মিলিয়ে মামুনুর রশীদ বলেন, ‘১৮ বছর এক দুর্দান্ত সময়। আমি চেষ্টা করব আবার জেগে উঠতে, আবার দ্রোহ দাহ আর স্বপ্নের আয়োজন করতে।’ এতকাল এর চেয়ে অনেক বেশি করেছেন মামুনুর রশীদ। ১৯৭২ সাল থেকে আরণ্যক নাট্যদলকে নিয়ে করেছেন একগুচ্ছ নাটক। দলের ‘কবর’, ‘ওরা কদম আলী’, ‘ওরা আছে বলেই’, ‘ইবলিশ’, ‘সাত পুরুষের ঋণ’, ‘অববাহিকা’, ‘নানকের পালা’, ‘জয় জয়ন্তী’, ‘প্রকৃত জনকথা’, ‘রাঢ়াঙ’, ‘উপরওয়ালা’ এবং ‘বিদ্যাসাগর’, ‘ভঙ্গবঙ্গ’ নাটকগুলোর নির্দেশক তিনি। লিখেছেনও অনেক। আরও লিখতে চান, দিতে চান নির্দেশনা।

গত ২৭ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার ছিল মামুনুর রশীদের জন্মদিন উদ্‌যাপনের উদ্বোধনী দিন। ছয় দিনের উৎসব ‘দ্রোহ দাহ স্বপ্নের নাট্য আয়োজন’ শুরু হলো। গত বৃহস্পতিবার বিকেলে শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চে ঢোল বাদ্য, নাচ, গানে মধ্য দিয়ে শুরু হওয়া এ আয়োজনের উদ্বোধক ছিলেন সাহিত্যিক হায়াত মামুদ। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজনীতিবিদ রাশেদ খান মেনন ও ভারতের পশ্চিমবঙ্গের নাট্য সমালোচক শমীক বন্দ্যোপাধ্যায়। শমীক বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আপনারা সৌভাগ্যবান। কারণ, আপনারা মামুনকে পেয়েছেন। তার সঙ্গে নাটক নিয়ে ভারত ও বাংলাদেশের অভিজ্ঞতাকে আমরা জারিয়ে নিয়েছি। এতে তার বুদ্ধিদীপ্ত যোগদান আমাদের দায়বদ্ধ করেছে।’ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হারুন-অর-রশীদ।

মামুনুর রশীদের ১৮তম জন্মদিন উপলক্ষে গত শুক্রবার সকাল ১০টায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে উদজাপন শমীক বন্দ্যোপাধ্যায়ের বক্তৃতা ‘নাট্যচর্চা সাধ, নাকি স্বপ্ন’। বেলা তিনটায় মামুনুর রশীদ বলবেন তার বেড়ে ওঠার গল্প। সেদিন সন্ধ্যা সাতটায় জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত  হয়েছে পার্বতীপুরের ইয়াং স্টার থিয়েটারের নাটক ‘রাষ্ট্র বনাম’। পরীক্ষণ থিয়েটারে ‘রাঢ়াঙ’-এ অনেক দিন পর অভিনয় করছেন। টেলিভিশন ও সিনেমার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী, আ খ ম হাসান ও শামীম জামান। গুরুর জন্মদিনের প্রদর্শনী বলে কথা!

আজ শনিবার সকাল ১০টায় স্টুডিও থিয়েটারে অভিনয়শিল্পী সংঘের সম্মিলনী ও শুভেচ্ছা বিনিময়। বিকেল সাড়ে চারটায় সৈয়দ মনজুরুল ইসলাম আলোচনা করবেন ‘মামুনুর রশীদের নাট্যভাবনা ও আমাদের নাট্যচর্চা’ বিষয়ে। সন্ধ্যা সাড়ে ছয়টায় জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে বক্তৃতানুষ্ঠান ‘অভিনন্দন, জীবন ও শিল্পের মামুনুর রশীদ’। কথা বলবেন রামেন্দু মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ, লিয়াকত আলী লাকী। সাড়ে সাতটায় আরণ্যকের নতুন নাটক ‘কহে ফেসবুক’। পরদিন রোববার সন্ধ্যা সাতটায় এ নাটক আবারও দেখা যাবে। সোমবার একই সময়ে থাকবে বাঙলা থিয়েটারের নাটক ‘চের সাইকেল’ মঙ্গলবার আরণ্যকের নাটক ‘সঙক্রান্তি’।

উদ্বোধনী অনুষ্ঠানে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ভেঙেছ দুয়ার এসেছ জ্যোতির্ময়’ ও শাফিন আহমেদের ‘আজ জন্মদিন তোমার’ গান দুটির সঙ্গে নাচ করে সোহাগ ড্যান্স কোম্পানির একঝাঁক শিল্পী। মামুনের প্রিয় রবীন্দ্রসংগীত ‘এ কি লাবণ্য’ গানটি গেয়ে শোনান অনিমা রায়। পরে সংগীত ও নৃত্যশালা মিলনায়তনে প্রদীপ প্রজ্বালনের পর শুরু হয় সংগীত ও সরোদবাদনের আয়োজন।

এসএমজে/২৪/রা