Stock Market Journal

৩ বছর পর লক ফ্রি হলো নাহি অ্যালুমিনিয়ামের প্রায় ২ কোটি শেয়ার

এসএমজে ডেস্ক:

৩ বছর পর আজ ২৪ ডিসেম্বর, বৃহস্পতিবার লক ফ্রি হলো  পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি নাহি অ্যালুমিনিয়ামের ১ কোটি ৯০ লাখ শেয়ার।

তথ্যমতে, ২০১৭ সালের ২৪ আগস্ট বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬০৮তম সভায় নাহি অ্যালুমিনিয়ামের আইপিও অনুমোদন দেওয়া হয়। অভিহিত মূল্যে কোম্পানিটি পুঁজিবাজারে ১ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যু করে মোট ১৫ কোটি টাকা সংগ্রহ করে।

২০১৭ সালে ২৪ ডিসেম্বর পুঁজিবাজারে কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু করে। সেই হিসাবে আজ ২৪ ডিসেম্বর লক ইন শেয়ারের মেয়াদ তিন বছর পুর্তি হবে।

পাবলিক ইস্যু রুলস অনুযায়ী, উদ্যোক্তা/পরিচালক ও ১০ শতাংশ বা তার বেশি শেয়ার ধারনকারীদের জন্য ৩ বছর লক-ইন প্রযোজ্য হবে। এছাড়া উদ্যোক্তা/পরিচালক ও ১০ শতাংশ বা তার বেশি শেয়ার ধারনকারীদের হস্তান্তরকৃত শেয়ারে লক-ইন ৩ বছর, আইপিও অনুমোদনের ৪ বছর পূর্বে ইস্যুকৃত শেয়ারে ১ বছর, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডের ক্ষেত্রে ১ বছর ও বাকি অন্যসব শেয়ারে ২ বছর লক-ইন রাখা হবে। আর আইপিওতে প্রাপ্ত যোগ্য বিনিয়োগকারীদের মোট শেয়ারের ৫০ শতাংশ লক-ইন থাকে। এরমধ্যে ২৫ শতাংশ শেয়ারে ৬ মাস ও বাকি ২৫ শতাংশ শেয়ারে ৯ মাস লক-ইন থাকে। যা কোম্পানির লেনদেনের প্রথম দিন থেকে হিসাবযোগ্য। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এসএমজে/২৪/রা