Stock Market Journal

২৫ ব্রোকারেজ হাউজের সুযোগ-সুবিধা স্থগিত: বিএসইসির সঠিক পদক্ষেপ

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আমানত অর্থাৎ শেয়ার অর্থ সরিয়ে নেওয়া তামহা, ক্রেস্ট এবং বানকো সিকিউরিটিজ লিমিটেডসহ ২৫টি ব্রোকারেজ হাউজের নিবন্ধন সনদ নবায়ন বন্ধসহ নানা সুযোগসুবিধা স্থগিত করা হয়েছে।

মঙ্গলবার (২২ মার্চ) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতউলইসলাম স্বাক্ষরিত এমন এক নির্দেশনা ঢাকা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে দেওয়া হয়েছে। সংবাদমাধ্যমের প্রকাশিত খবরে বিষয়টি জানা যায়।

বিএসইসি থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, পুঁজিবাজারে কার্যক্রম পরিচালনা করছে এমন কিছু ট্রেক হোল্ডার কোম্পানির সমন্বিত গ্রাহক হিসাবে গ্রাহকদের বিনিয়োগকরা অর্থ এবং সংশ্লিষ্ট ডিপোজিটরি অংশগ্রহণকারীতে গ্রাহকদের সিকিউরিটিজের ঘাটতি উদঘাটিত হয়েছে। ফলে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের স্বার্থহানি এবং পুঁজিবাজারের শৃঙ্খলা বিনষ্ট হয়েছে।

নির্দেশনায় বলা হয়, যেসব প্রতিষ্ঠান (ট্রেক হোল্ডার) বিনিয়োগকারীদের স্বার্থহানি করেছে তাদেরফ্রি লিমিট সুবিধাএবং প্রতিষ্ঠানের মালিকানাধীন শেয়ারের লভ্যাংশ স্থগিত থাকবে। এছাড়াও সংশ্লিষ্ট ট্রেক হোল্ডার কোম্পানি ডিপোজিটরি অংশগ্রহণকারীর নিবন্ধন সনদ নবায়ন স্থগিত থাকবে। একইসঙ্গে এসব প্রতিষ্ঠান নতুন করে কোনো শাখা বা বুথ খুলতে পারবে না।

আমরা মনে করি বিএসইসির এই পদক্ষেপ সঠিক। কারণ কিছু কিছু ব্রোকারেজ হাউস মাত্রাছাড়া অনিয়ম করছে। এগেুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থাই কাম্য।