Stock Market Journal

১৭ পরিচালকের পদ শূন্য ঘোষণা:  আইন মানার দৃষ্টান্ত স্থাপন হোক

পুঁজিবাজারের তালিকাভুক্ত ১০ কোম্পানির ১৭ জন পরিচালকের পদ শূন্য ঘোষণা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

২০ সেপ্টেম্বর বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত এক আদেশ জারি করে কোম্পানিগুলোকে পাঠানো হয়েছে বলে গণমাধ্যমের খবরে জানা যায়।

জানা যায়, এর আগে ২২টি কোম্পানির ৬১ জন পরিচালককে ২ শতাংশ শেয়ার ধারণ করার জন চিঠি দেয় কমিশন। এর মধ্যে ২৫ জন পরিচালক ২ শতাংশ শেয়ার কিনেছেন। বাকীদের মধ্যে ১৮ জন পরিচালক নিজেরাই কোম্পানি পর্ষদ থেকে চলে গেছেন। আর ৯ কোম্পানির ১৭ পরিচালক এখনো পর্ষদে আছেন। তাদের পথ শূন্য ঘোষণা করে আদেশ জারি করলো বিএসইসি।

নিয়ম অনুযায়ী পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির পরিচালক পদে থাকতে নিজ কোম্পানির ন্যূনতম ২ শতাংশ শেয়ার থাকা বাধ্যতামূলক। ওইসব পরিচালক সেই নিয়ম লঙ্ঘন করেছেন। তাই তাদের বিরুদ্ধে নেওয়া এই পদক্ষেপকে আমরা সাধুবাদ জানাই। আমরা চাই এর মধ্য দিয়ে পুঁজিবাজারে আইন মানার দৃষ্টান্ত স্থাপন হোক। কারণ কতিপয় লোকের জন্য গোটা বাজার ব্যবস্থাপনা ক্ষতিগ্রস্ত হতে পারে না। আমরা আশা করবো তালিকাভুক্ত অন্য কোম্পানিগুলোর পরিচালকরা এ বিষয়ে ভবিষ্যতে সচেতন থাকবেন।