Stock Market Journal

১২ কোম্পানির ক্যাটাগরি পরিবর্তনে মতামত চায় ডিএসই

এসএমজে ডেস্ক:

নির্ধারিত সময়ের মধ্যে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করছে না পুঁজিবাজারে তালিকাভুক্ত ১২টি কোম্পানি। কোম্পানিগুলো সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিস্টিং রেগুলেশন অনুযায়ী, কোম্পানিগুলোকে জেড’ ক্যাটাগরিতে স্থানান্তরের বিধান রয়েছে।

তবে গত বছরের ১ সেপ্টেম্বর শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) জারি করা একটি নির্দেশনার কারণে কোম্পানিগুলোর ক্যাটাগরি পরিবর্তনের বিষয়ে কিছুটা অস্পষ্টতা রয়েছে। তাই নিয়মিত এজিএম না করা ১২টি কোম্পানির ক্যাটাগরি পরিবর্তনের বিষয়ে বিএসইসির কাছে মতামত চেয়েছে ডিএসই। তবে এ বিষয়ে বিএসইসি এখনও কোনো মতামত জানায়নি বলে জানা গেছে।

সম্প্রতি ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্বে) আব্দুল মতিন পাটোয়ারী বিএসইসির কাছে এ সংক্রান্ত একটি চিঠি দিয়েছেন বলে জানা গেছে।

নিয়মিত এজিএম না করা কোম্পানিগুলো হলো- আমান কটন, আমান ফিড, আলিফ ইন্ডাস্ট্রিজ, আলিফ ম্যানুফ্যাকচারিং, অ্যামবি ফার্মাসিউটিক্যালস, কনফিডেন্স সিমেন্ট, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, লিব্রা ইনফিউশন, রিং সাইন টেক্সটাইলস, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, অ্যাক্টিভ ফাইন কেমিক্যাল ও অ্যাপোলো ইস্পাত। এর মধ্যে এ’ ক্যাটাগরির কোম্পানি রয়েছে- ১০টি। আর বাকি দুটি বি’ ক্যাটাগরির।

জানা গেছে, ডিএসইর লিস্টিং রুলস ২৪(২) অনুযায়ী, তালিকাভুক্ত কোম্পানি প্রতি কেলেন্ডার বছরে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করতে হবে। আর কোম্পানি আইনে ওই এজিএমে বিস্তারিত আলোচনা করার কথা বলা হয়েছে।

এসএমজে/২৪/রা