Stock Market Journal

হাজার কোটি টাকা লেনদেনেও দরপতনের হতাশা কাটছে না

দেশের পুঁজিবাজারে হাজার কোটি টাকা লেনদেনেও বিনিয়োগকারীদের হতাশা কাটছে না। কারণ দরপতন থেমে নেই। বিক্রির চাপে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবারও দরপতন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১৩ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২৮ পয়েন্ট।

তবে অধিকাংশ কোম্পানির শেয়ার ও সূচক কমলেও বেড়েছে লেনদেনের পরিমাণ। গত এক মাসের মধ্যে এদিন পুঁজিবাজারে সর্বোচ্চ লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১০৮৪ কোটি টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি টাকা।

তথ্য মতে, বাজারটিতে ৩৭৬ প্রতিষ্ঠানের মোট ৩৪ কোটি ৫৬ লাখ ১২ হাজার ৩৭৪টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ১ হাজার ৮৪ কোটি ৩ লাখ ৭৭ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৯২১ কোটি ৪৪ লাখ ৪৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

এর আগে গত ৬ জুন লেনদেন হয়েছিল ১ হাজার ৮৬ কোটি ৮৮ লাখ ৬৯ হাজার টাকা। তার পর আজ সর্বোচ্চ লেনদেন হয়েছে ডিএসইতে।

এদিন লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৭টির। বিপরীতে কমেছে ১৬০টির, আর অপরিবর্তিত রয়েছে ১৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৩ দশমিক ৬১ পয়েন্ট কমে ৬ হাজার ৩২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে। তাই সার্বিকভাবে বাজারের চিত্রে হাতাশাই ফুটে ওঠে।