Stock Market Journal

স্বল্পমূলধনী কোম্পানি ঘিরে কারসাজি বন্ধ হোক

পুঁজিবাজারের মূল বোর্ডে ৩০ কোটি টাকার কম মূলধনের কোনো কোম্পানি আর থাকতে পারবে না। এ জন্য তালিকাভুক্ত যেসব কোম্পানির পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকার নিচে, সেসব কোম্পানিকে মূলধন বাড়াতে ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা অনুযায়ী, যেসব কোম্পানির পরিশোধিত মূলধন ২০ কোটি টাকার বেশি, সেসব কোম্পানিকে ৩০ জুনের মধ্যে এবং যাদের মূলধন ২০ কোটি টাকার কম, তাদের আগামী ডিসেম্বরের মধ্যে মূলধন বাড়িয়ে ৩০ কোটি টাকা করতে হবে। সম্প্রতি সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে এ–সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে। এই উদ্যোগ আরও আগে নেওয়া দরকার ছিল। কারণ স্বল্পমূলধনী কোম্পানিগুলোকে ঘিরে কারসাজিচক্র বেশি সরব থাকে।

স্বল্প মূলধনী কোম্পানির শেয়ার নিয়ে প্রায়ই নানা ধরনের কারসাজির অভিযোগ পাওয়া যায়। এ কারণে স্বল্প মূলধনী কোম্পানিগুলোকে মূল বাজার থেকে সরিয়ে নেওয়ার উদ্যোগ খুবই সময় উপযোগী। বিএসইসি বলছে, নির্ধারিত সময়ের মধ্যে পরিশোধিত মূলধন বাড়াতে পারবে, তারা মূল বাজারে থাকবে। আর যেসব কোম্পানি ব্যর্থ হবে, সেগুলোকে মূল বাজার থেকে সরিয়ে নেওয়া হবে।

আমরা চাই এই পদক্ষেপ দ্রুত কার্যকর হোক। এতে বাজার উপকৃত হবে।