Stock Market Journal

স্বল্পমূলধনী কোম্পানিগুলোর অবস্থা যাচাই করা বিএসইসির সঠিক সিদ্ধান্ত

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০ কোটি টাকার কম পরিশোধিত মূলধনের কোম্পানির সার্বিক অবস্থা যাচাই ও করণীয় নির্ধারণের লক্ষ্যে একটি কমিটি গঠন করা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গঠিত কমিটিকে স্বল্প মূলধনী কোম্পানিগুলোর বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব দাখিল করতে নির্দেশনা দেওয়া হয়েছে। বিএসইসি সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমে এমন খবর প্রকাশ হয়। আগামী ৩০ দিনের মধ্যে গঠিত কমিটিকে স্বল্প মূলধনী কোম্পানিগুলোর জন্য করণীয় নির্ধারণে সুনির্দিষ্ট প্রস্তাবনা বিএসইসি উপস্থাপনের নির্দেশনা দিয়েছে। বিএসইসির এই সিদ্ধান্ত খুবই সময়োপযোগী।

বর্তমানে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬৭টি কোম্পানির পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকার নিচে। এগুলোর সার্বিক আর্থিক অবস্থাও যাচাই করে দেখা হবে  বলে জানানো হয়েছে। পাশাপাশি ওই কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন একটি মান সম্পন্ন জায়গায় আনার বিষয়ে কাজ করা হবে। এছাড়া কোম্পানিগুলোকে নিয়ে বিকল্প কিছু করা যায় কি-না তাও চিন্তা-ভাবনা করে দেখবে কমিশন।

যদি বিষয়টি সঠিকভাবে করা যায় তা হলে পুঁজিবাজার এবং বিনিয়োগকারীরা উপকৃত হবে। আর যদি কেবলই লোক দেখানো কিছু হয় তা হলে এক্ষেত্রে হতাশা আরও বাড়বে। সুতরাং বিয়টি গুরুত্ব দিয়েই ভাবতে হবে সংশ্লিষ্টদের।