Stock Market Journal

সুহৃদের বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত: বিএসইসির সময়োচিত পদক্ষেপ

আর্থিক সক্ষমতা না থাকা স্বত্ত্বেও শেয়ারহোল্ডারদের সঙ্গে প্রতারণা করতে ৩০ জুন ২০১৯ সালে ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেড পর্ষদ। এ অবস্থায় আগের পর্ষদের দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

গতকাল (৩ অক্টোবর) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সভায় এই সিদ্ধান্ত অনুমোদন দেওয়া হয়। বিএসইসি সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমের খবরে এ তথ্য প্রকাশ পায়।

সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৩০ জুন ২০২৯ সমাপ্ত বছরের ঘোষিত ১০ শতাংশ লভ্যাংশ পরিশোধ না করার বিষয়ে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে দেখা যায় যে, আর্থিক সামর্থ্য না থাকা স্বত্ত্বেও কোম্পানির তৎকালীন পরিচালনা পর্ষদ প্রতারণামূলক কর্মকাণ্ডের উদ্দেশ্যে লভ্যাংশ ঘোষণা করে। ২০১৪ সালে তালিকাভুক্ত কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ৫ কোটি ৭৩ লাখ ৬৭ হাজার ৭৫০টি। গতকাল কোম্পানিটির শেয়ারের দর ছিল ২২ টাকা ৮০ পয়সা। এর উৎপাদনও বন্ধ রয়েছে।

এমতাবস্থায় নিয়ন্ত্রক সংস্থার এই সিদ্ধান্ত অবশ্যই সাধুবাদ পাওয়ার যোগ্য। আমরা মনে করি, এটি সময়োচিত পদক্ষেপ। এর ফলে অন্য কোম্পানিগুলো একটি সঠিক বার্তা পাবে।