Stock Market Journal

সরকারের সার্পোট থাকার পরও পুঁজিবাজারে অস্থিরতা কেনো

পুঁজিবাজারে লাভের পাশাপাশি ঝুঁকির বিষয়টিও মাথায় রাখার পরামর্শ দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, সারা বিশ্বেই শেয়ারবাজার একইভাবে নিয়ন্ত্রণ করা হয়। লাভের জন্য আপনি আসবেন, কিন্তু ঝুঁকির বিষয়টিও আপনার মাথায় রাখতে হবে।

গতকাল বুধবার দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক ভার্চুয়ালি অনুষ্ঠিত হয় বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান। গণমাধ্যমের খবর থেকে বিষয়টি জানা যায়।

শেয়ারবাজারে ক্ষুদ্র বিনিয়োগকারীদের আন্দোলন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমরা সবসময় আমাদের যে দায়িত্ব সেটা পালন করবো। সেটা হলো সরকারের পক্ষ থেকে শেয়ারবাজারকে সাপোর্ট দেওয়া, এটি সরকার দিয়ে যাবে। তবে কেউ যদি অনেক লাভের জন্য কোনো কিছু চিন্তা না করেই বিনিয়োগ করেন তাহলে তো হবে না।

গত প্রায় দুই বছর থেকেই লক্ষ্য করা যাচ্ছে, সরকার পুঁজিবাজারের উন্নয়নে নীতিসহায়তাসহ সাপোর্ট দিয়ে যাচ্ছে। প্রশ্ন হচ্ছে এরপরও বাজারে অস্থিরতা কেনো? কারা এমনটি করছে? নিয়ন্ত্রক সংস্থার উচিত তাদের খুঁজে বের করা। অনেক শেয়ার নিয়ে কারসাজি হচ্ছে। এগুলো বন্ধ করা অবশ্য দরকার। পাশাপাশি অর্থমন্ত্রীর বক্তব্যটিও গুরুত্বপূর্ণ। এখানে বিনিয়োগকারীদের দায় রয়েছে। তাদের অবশ্যই দেখে শুনে বিনিয়োগ করা দরকার।