Stock Market Journal

সব মিউচ্যুয়াল ফান্ডে মার্জিন ঋণ চালু রয়েছে: বিএসইসি

এসএমজে ডেস্ক:

পুঁজিবাজারে তালিকাভুক্ত সব মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটে মার্জিন ঋণ চালু রয়েছে বলে। জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) । মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনায় মার্জিন ঋণের সুবিধা বন্ধ করে দেওয়া হয়েছে এমন গুজবের প্রেক্ষিতে নিয়ন্ত্রক সংস্থা এই ব্যাখ্যা দিয়েছে।

গতকাল ২৩ নভেম্বর (সোমবার) বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সব মিউচ্যুয়াল ফান্ডে মার্জিন ঋণ দেয়া যাবে বলে বিএসইসি স্পষ্টীকরণ করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৬ অক্টোবর ২০০৯ এর পূর্বে মিউচ্যুয়াল ফান্ডে মার্জিন ঋণ চালু ছিল।

তবে ২৬ আগস্ট ২০০৯ সালে ডিরেক্টিভ নং-এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/২০৩ এর মাধ্যমে মিউচ্যুয়াল ফান্ডের মার্জিন ঋণ সুবিধা বন্ধ করা হয়।

এরপর ২০১০ সালের ৩০ ডিসেম্বর ডিরেক্টিভ নং-এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/৮৬ মাধ্যমে মিউচ্যুয়াল ফান্ডে মার্জিন ঋণের সুবিধা বহাল করা হয়। এরফলে পূর্বের ন্যায় সকল মিউচ্যুয়াল ফান্ডের মার্জিন ঋণ চালু হয়। যা এখনো বহাল রয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি মিউচ্যুয়াল ফান্ডে মার্জিন ঋণ দেয়ার বিষয়ে নিয়ন্ত্রক সংস্থার কয়েকটি নির্দেশনা নিয়ে পুঁজিবাজারে দ্বিধা-দ্বন্ধের সৃষ্টি হয়। কয়েকটি ব্রোকারেজ হাউজ মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট কেনাবেচায় বিনিয়োগকারীদের মার্জিন ঋণ দিতে অনীহা প্রকাশ করে বলে খবর প্রকাশিত হয়। এর পেক্ষিতে নিয়ন্ত্রক সংস্থা এ সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তা স্পষ্ট করে জানায় যে, তালিকাভুক্ত সব মিউচ্যুয়াল ফান্ডই মার্জিন ঋণযোগ্য।

এসএমজে/২৪/মি