Stock Market Journal

সপ্তাহের শেষ কার্য দিবসে ঊর্ধ্বমুখী পুঁজিবাজারে বেড়েছে লেনদেন

দেশের পুঁজিবাজারে চতুর্থ কর্মদিবসের মতো সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে সপ্তাহের পঞ্চম কর্মদিবস বৃহস্পতিবার (২২ জুন) লেনদেন হয়েছে। সাধারণ বিমার শেয়ারের দাম বাড়ায় এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে আট পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৯ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে বুধবার ও বৃহস্পতিবার দুইদিন বাজারে উত্থান হলো।

ডিএসইর তথ্য মতে, এদিন বাজারে ৩৬৭টি প্রতিষ্ঠানের মোট ১৮ কোটি ৫১ লাখ ৩০ হাজার ৩০৩ শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৭৮৫ কোটি ৭৮ লাখ ৩৮ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৬৩০ কোটি ১৭ লাখ ২৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

এদিন লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৩টির, কমেছে ৭৪টির, আর অপরিবর্তিত রয়েছে ১৯০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম।

দাম কমার তুলনায় বেশিরভাগ শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে আট দশমিক ২৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল জেমিনি ফুডের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে মেঘনা লাইফ ইনস্যুরেন্সের শেয়ার। পরের তালিকায় রয়েছে আইটিসির শেয়ার।

এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে- ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, সিমটেক্স, খান ব্রাদার্স পিপি ওভেন ইন্ডাস্ট্রিজ, নাভানা ফার্মাসিউটিক্যালস, সিটি জেনারেল ইন্স্যুরেন্স ও জেনেক্স ইনফোসেস লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ২৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে ২২৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭০টির, কমেছে ৪৭টির ও অপরিবর্তিত রয়েছে ১০৮টির দাম।

দিন শেষে সিএসইতে ৫৩০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩২০ কোটি ৫৪ লাখ ৯৬ হাজার টাকার শেয়ার।