Stock Market Journal

লভ্যাংশ দিতে কোম্পানিগুলোর কার্পণ্য কেনো

ন্যায্যতার ভিত্তিতে চলতে থাকলে দেশের পুঁজিবাজার নিয়ে দুর্ভাবনার কারণ থাকার কথা নয়। যখন ন্যায্যতা থাকে না তখন সংকট ঘনীভূত হয়। এটি সব ক্ষেত্রেই হতে পারে। পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর উচিত বিনিয়োগকারীদের সঙ্গে ন্যায্য আচরণ করা। কিন্তু অনেক সময়ই দেখা যায় এর ব্যত্যয় হয়। নানামুখী কৌশলে বিনিয়োগকারীদের ঠকানো হয়। এর মধ্যে লভ্যাংশ দেওয়ার বিষয়টিও রয়েছে।

সম্প্রতি একটি গণমাধ্যমের পক্ষ থেকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের কাছে জানতে চাওয়া হয়, নিয়মিত লভ্যাংশ না দেয়া এমনকি আর্থিক প্রতিবেদন প্রকাশ না করার বিষয়ে কী পদক্ষেপ নেয়া হবে?

জবাবে তিনি বলেন, ‘এগুলো এখন আর করতে দেয়া হবে না। আপনাকে মানুষের টাকা নিলে লভ্যাংশ দিতে হবে। না হলে কেন সে আপনাকে টাকা দেবে? আর যদি লভ্যাংশ না-ই দেবেন, তাহলে তার থেকে টাকা নিলেন কেন? আরেকজনের টাকা নিয়ে ব্যবসা করবেন আর কিছুই না দেয়ার ইচ্ছা থাকলে এটা তো ঠিক না।’

আমরা মনে করি বিএসইসির চেয়ারম্যান যথার্থ বলেছেন। কোম্পানিগুলো মানুষের টাকা নিয়ে ব্যবসা করে তাদেরকে লভ্যাংশ দিতে কার্পণ্য করবে কেনো? এটি অবশ্যই সব পক্ষকে বিবেচনায় নিতে হবে এবং এর প্রতিকারে বিএসইসিকে কঠোর হতে হবে।