Stock Market Journal

লন্ডন স্টক এক্সচেঞ্জে চালু হলো ‘বাংলা বন্ড’

নিজস্ব প্রতিবেদক:

যুক্তরাজ্যের লন্ডন স্টক এক্সচেঞ্জে বাংলাদেশি মুদ্রা টাকা’য় রূপান্তরযোগ্য প্রথম বন্ডের যাত্রা শুরু হয়েছে। এই বন্ডের মাধ্যমে ডলার সংগ্রহ করে তা দেশে এনে টাকায় রূপান্তর করে বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ করা হবে। আর এ কারণে বন্ডটিকে বাংলা বন্ড নাম দেওয়া হয়েছে।

লন্ডন স্টক এক্সচেঞ্জে (এলএসই) গতকাল ১১ নভেম্বর, সোমবার এই বন্ডটি তালিকাভুক্ত হয়েছে। বন্ডটি চালু করেছে বিশ্বব্যাংকের অঙ্গসংগঠন আন্তর্জাতিক ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি)।

আইএফসি এই বন্ডের মাধ্যমে পর্যায়ক্রমে ১০০ কোটি মার্কিন ডলার উত্তলন করার পরিকল্পনা করেছে। তবে প্রথম পর্যায়ে এক কোটি ডলার উত্তলন করা হবে।

প্রাথমিকভাবে এই বন্ডের সময়সীমা হতে পারে ৩ বছর। পরে তা বাড়িয়ে ৫ বছর এবং সর্ব্বোচ্চ ১০ বছর করা হতে পারে। বন্ডটির বার্ষিক সুদের হার ৬.৩ শতাংশ হবে।

সোমবার লন্ডন স্টক এক্সচেঞ্জে বাংলা বন্ডের তালিকাভুক্তি উপলক্ষ্যে ‘দ্য রিং, দ্য বেল’ নামের এক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আইএফসি ও লন্ডন স্টক এক্সচেঞ্জের যৌথ আয়োজনে এই অনুষ্ঠানটি পরিচালনা করা হয়। উক্ত অনুষ্ঠানে বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, আইএফসির ভাইস প্রেসিডেন্ট ও ট্রেজারার জন গ্যান্ডোলফ, আইএফসির এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট নিনা স্টোয়েলকোভিচ, লন্ডন স্টক এক্সচেঞ্জের সিইও নিখিল রথী এবং যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম উপস্থিত ছিলেন।

লন্ডন স্টক এক্সচেঞ্জে বাংলা বন্ড চালু হওয়ার ফলে বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের পরিমাণ আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।