Stock Market Journal

লটারি ড্র’র তারিখ নির্ধারন করেছে ইনডেক্স এগ্রো

এসএমজে ডেস্ক:

বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের প্রক্রিয়ায় থাকা ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড আইপিও লটারি ড্র করবে আগামী ২২ মার্চ ২০২১। কোম্পানিটির লটারি ড্র অনুষ্ঠানটি ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে।

জানা যায়, কোম্পানিটির নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিকট লটারির করতে তারিখ নির্ধারণ করে আবেদন করে এবং কমিশনের অনুমতিক্রমে তারা আগামী ২২ মার্চ আইপিও লটারি ড্র করবে।

গত ২৩ ডিসেম্বর বিএসইসি ৭৫৪তম নিয়মিত কমিশন সভায় ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজের  আইপিও অনুমোদন দেয়।

কোম্পানিটির আইপিও আবেদন চলে গত ২২ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পযর্ন্ত। কাট-অফ প্রাইস নির্ধারনের জন্য গত ১ নভেম্বর বিকাল ৫টায় নিলাম শুরু হয়। যা শেষ হয় ৪ নভেম্বর বিকাল ৫টায়।

কোম্পানিটির কাট-অফ প্রাইস ৬২ টাকা নির্ধারিত হয়। এর ১০ শতাংশ কমে অর্থাৎ শেয়ার প্রতি ৬ টাকা ২০ পয়সা কমে আইপিও আবেদন করতে পারবে সাধারণ বিনিয়োগকারীরা। কোম্পানিটির নিলামে সর্বনিম্ন ১১ টাকা থেকে সর্বোচ্চ ১০০ টাকায় দর প্রস্তাব করে অংশগ্রহণকারীরা। সবচেয়ে বেশি ১৬ জন ৬১ টাকা করে দর প্রস্তাব করে। এরপরে দ্বিতীয় সর্বোচ্চ ১২ জন ৫১ টাকায় দর প্রস্তাব করেছেন। এতে যোগ্য বিনিয়োগকারীদের জন্য বরাদ্দকৃত ২৫ কোটি টাকার বিপরীতে ১৯১ জন বিডার মোট ৯৩ কোটি ৬২ লাখ টাকার দর প্রস্তাব করে।

উল্লেখ্য, কোম্পানিটি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫০ কোটি টাকা উত্তোলন করবে। যা ভবন নির্মাণ, মেশিনারিজ ও ইক্যুপমেন্ট ক্রয় এবং আইপিও জনিত খাতে ব্যয়  করা হবে।

কোম্পানিটির ২০১৮-১৯ অর্থবছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭  টাকা ০৭ পয়সা। আর বিগত ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৫ টাকা ৬০ পয়সা। ৩০ জুন ২০১৯ সমাপ্ত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪৫ টাকা ৩ পয়সা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে এএফসি ক্যাপিটাল ও ইবিএল ইনভেস্টমেন্টস।

এসএমজে/২৪/মি