Stock Market Journal

যোগ্য লোকের ঘাটতি পূরণ হবে কীভাবে

কোনো কিছুতে উন্নতি করতে হলে প্রথমেই আসে যোগ্যতার প্রশ্ন। যোগ্য লোক বসাতে না পারলে ভালো পরিকল্পনাও ব্যর্থ হয়। দেশের পুঁজিবাজারের ক্ষেত্রেও এই কথা খাটে। এখানে বিভিন্ন সময়ে যোগ্য লোক বসানো নিয়ে প্রশ্ন উঠেছে- যোগ্য লোকের ঘাটতি পূরণ হবে কীভাবে? সে বিষয়টিই আবার সামনে নিয়ে এলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী।
গত ৫ অক্টোবর রাজধানীতে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানির কমপ্লায়েন্স অফিসারদের নিয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) ‘করপোরেট গভর্ন্যান্স কোড’ সংক্রান্ত আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ বিষয়ে কথা বলেন। এটি গণমাধ্যমেও প্রকাশ পায়।
হেলাল উদ্দিন নিজামী বলেন, ‘স্টক এক্সচেঞ্জ খুঁড়িয়ে চলছে। এখানে যোগ্য লোক নেই। স্টক এক্সচেঞ্জে করপোরেট গভর্ন্যান্স ঠিকমতো হচ্ছে কিনা সেটি দেখার সময় এসেছে। কমিশনের সঙ্গে স্টক এক্সচেঞ্জ তাল মেলাতে পারছে না। বাজারের প্রতি স্টেকহোল্ডারদের যে দায়িত্ব রয়েছে সেটি ঠিকমতো পরিপালন করা হচ্ছে না।’
আমরা তার এই উপলব্ধিকে স্বাগত জানাই। পুঁজিবাজার সংশ্লিষ্টদের একজন হয়েও তিনি সত্য উচ্চারণ করেছেন। আমরাও বিভিন্ন সময় এ বিষয়ে কথা বলেছি। জানি না আরও কতদিন বলতে হবে। পাশাপাশি এটিও বলা প্রয়োজন- আমাদের বলাবলির সংস্কৃতি একটি নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। কিন্তু বাস্তবায়ন সেভাবে হয় না। তবুও আমরা আশাবাদী হতে চাই এবং মনে করতে চাই বলতে বলতে একদিন হয়তো যোগ্য লোকের স্থান হবে পুঁজিবাজার সংশ্লিষ্ট জায়গাগুলোতে।