Stock Market Journal

যেনতেনভাবে কিছু করে বিনিয়োগকারীদের মন জয় করা যাবে না

টানা দরপতনের কারণে শেয়ারবাজারের প্রতি বিনিয়োগকারীদের মধ্যে একধরনের হতাশা তৈরি হয়েছে। এ কারণে প্রতিদিনই বাজারে নিষ্ক্রিয় বিনিয়োগকারীর সংখ্যা বাড়ছে। লোকসান কমাতে শেয়ার বিক্রি করে দিচ্ছেন অনেকে। তাতে একদিকে কমছে শেয়ারের দাম অন্যদিকে লেনদেনও উল্লেখযোগ্য পরিমাণে কমে গেছে।

বাজারে ছোট, মাঝারি ও বড় সব শ্রেণির বিনিয়োগকারীদের মধ্যে একধরনের হতাশা ভর করেছে। এমন পরিস্থিতিতে নতুন করে কেউ বিনিয়োগে এগিয়ে আসছেন না। উল্টো অনেকে লোকসান মেনে নিয়ে শেয়ার বিক্রি করে নিষ্ক্রিয় হয়ে পড়ছেন। সরকার এবং নিয়ন্ত্রক সংস্থার দিক থেকে বাজারের পতন থামাতে দৃশ্যমান কোনো পদক্ষেপ না থাকায় বিনিয়োগকারীদের হতাশা আরও বাড়ছে। গত আগস্টে দেশের রাজনৈতিক পটপরিবর্তনের পর যাঁরা নতুন করে বিনিয়োগে আগ্রহী হয়েছিলেন, তাঁরাও এখন আর আগ্রহ দেখাচ্ছেন না।

ফলে বিনিয়োগকারীদের বাজারমুখী করার জন্য এখন দৃশ্যমান উদ্যোগ প্রয়োজন। যেনতেনভাবে কিছু করে বিনিয়োগকারীদের মন ভরানো যাবে না। বাজার নিয়ে যে আস্থার সংকট সেটি দীর্ঘদিন ধরে তৈরি হয়েছে। তাই আর বিলম্ব করারও সুযোগ নেই। অনেক কালক্ষেপণ হয়েছে। তবে নতুন বাস্তবতায় কিছুটা সময় দিতে হবে। আবার বাজারের পতন ঠেকানো এবং দ্রুত কিছু পদক্ষেপ নিয়ে বিনিয়োগকারীদের আস্থা ফেরানো খুবই প্রয়োজন।